| |
               

মূল পাতা জাতীয় আইন-আদালত মামলার দায় থেকে অব্যহতি পেলেন মুফতী হারুন ইজহার ও মুফতী আমির হামজাসহ ৬ জন


মামলার দায় থেকে অব্যহতি পেলেন মুফতী হারুন ইজহার ও মুফতী আমির হামজাসহ ৬ জন


রহমত নিউজ     02 September, 2024     03:10 PM    


তথাকথিত উগ্রবাদ ছড়ানোর অভিযোগে রাজধানীর শেরেবাংলা নগর থানায় ‘সন্ত্রাসবিরোধী আইনে’ দায়ের করা মামলায় হেফাজতে ইসলামের যুগ্ম-মহাসচিব মুফতী হারুন ইজহার ও ইসলামি বক্তা আমির হামজাসহ ৬ জনকে মামলার দায় হতে অব্যাহতি দিয়েছেন আদালত। ৬ জনের মধ্যে অন্যান্যরা হলেন, মাওলানা মাহমুদুল হাসান গুনবী, মুফতী আলী হাসান উসামা, মুহাম্মাদ আব্দুল্লাহ ও আনোয়ার হোসেন।

সোমবার (২ সেপ্টেম্বর) ঢাকার সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মুহাম্মাদ মজিবুর রহমান। 

এদিন ‘আসামিরা’ আদালতে হাজিরা দেন। তাদের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানির জন্য দিন ধার্য ছিল। তাদের পক্ষে অ্যাডভোকেট আল মামুন রাসেলসহ বেশ কয়েকজন আইনজীবী মামলার দায় তাদের অব্যাহতির আবেদন করেন। শুনানি শেষে আদালত এ মামলায় চার্জশিটভুক্ত এ ৬ ‘আসামিকে’ মামলার দায় হতে অব্যাহতি দেন। এছাড়া আপর আসামি আল সাকিবের বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ দেন।

কথিত সেই মামলার সূত্রে জানা যায়, জাতীয় সংসদ ভবনে তলোয়ার নিয়ে হামলা পরিকল্পনার মামলায় ২০২১ সালের ৫ মে শেরেবাংলা নগর এলাকা থেকে আবু সাকিব নামের এক আসামিকে গ্রেপ্তার করে কাউন্টার টেররিজম ইনভেস্টিগেশন ইউনিট। পরে হামলার পরিকল্পনায় প্ররোচনার অভিযোগে মুফতী আলী হাসান ওসামাকে গ্রেপ্তার করা হয়। 

এ ঘটনায় পুলিশের পক্ষ থেকে রাজধানীর শেরেবাংলা নগর থানায় মামলা করা হয়। এ মামলায় আল সাকিব আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দিও দেন। এছাড়া অভিযোগ করা হয়, মুফতী হামির হামজা বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে উগ্রবাদমূলক প্রচার চালিয়ে আসছিলেন। তার উগ্রবাদমূলক প্রচারণায় উদ্বুদ্ধ হন আসামি আবু সাকিবসহ অন্যরা। 

তদন্ত শেষে ২০২৩ সালের ২১ সেপ্টেম্বর মামলাটির তদন্ত কর্মকর্তা ডিএমপির কাউন্টার টেররিজম ইইনভেস্টিগেশননের (সিটিআই) পুলিশ পরিদর্শক কাজী মিজানুর রহমান মুফতী হারুন ইজহার ও মুফতী আমির হামজাসহ ৬ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন।