| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব পশ্চিমতীরে দুই দশকের সবচেয়ে ভয়াবহ হামলা চালালো ইসরাইল


পশ্চিমতীরে দুই দশকের সবচেয়ে ভয়াবহ হামলা চালালো ইসরাইল


মুসলিম বিশ্ব ডেস্ক     29 August, 2024     12:58 PM    


দুই দশকের মধ্যে পশ্চিমতীরে সবচেয়ে ভয়াবহ হামলা চালিয়ে অন্তত ১১ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলী বাহিনী। অবিলম্বে এই অভিযান বন্ধের আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তেনিও গুতেরেস এবং ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল।

বুধবার (২৮ আগস্ট) পশ্চিমতীরে ব্যাপক হামলা শুরু করে ইসরাইলী। সাঁজোয়া যান নিয়ে দখলদার বাহিনীর শতশত সেনা জেনিন, তুলকারেমের জনবসতি ছাড়াও তুবাসের ফারা শরণার্থী শিবিরের কাছাকাছি অভিযানে নামে। 

স্বাধীনতাকামী হামাস যোদ্ধাদের খোঁজে তল্লাশির পাশাপাশি বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেওয়া হয় বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠান। ভয়াবহ এই হামলায় বিষ্ফোরকবাহী ড্রোন ও হেলিকপ্টার গানশিপ ব্যবহারের তথ্য নিশ্চিত করেছে ইসরাইলের প্রধানমন্ত্রীর দপ্তর। 

ফিলিস্তিনের অপরপ্রান্ত গাজ্জায় টানা ১১ মাসের বর্বর অভিযানে এরইমধ্যে ৪০ হাজার পাঁচশ'র বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরাইলী বাহিনী। এমন অবস্থায় পশ্চিম তীরেও এই অভিযানে চরম উদ্বেগ জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব গুতেরেস। অভিযান অবিলম্বে বন্ধ করে চিকিৎসা ও সাহায্যকর্মীদের কাজে বাধা না দেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

এদিকে, পশ্চিম তীরে নৃশংস এই হামলার যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ কর্মকর্তা বোরেল। তিনি বলেন, একে গাজ্জা যুদ্ধের পরবর্তী ধাপ হিসেবে প্রতিষ্ঠিত করার সুযোগ নেই।