| |
               

মূল পাতা আন্তর্জাতিক আবারও মিয়ানমারে রোহিঙ্গা হত্যাযজ্ঞের শঙ্কা জাতিসংঘের


আবারও মিয়ানমারে রোহিঙ্গা হত্যাযজ্ঞের শঙ্কা জাতিসংঘের


রহমত নিউজ     24 August, 2024     11:55 PM    


মিয়ানমারে আবারও ২০১৭ সালের মতো রোহিঙ্গা হত্যাযজ্ঞ ঘটতে পারে বলে নতুন শঙ্কার কথা জানিয়েছে জাতিসংঘ। বেশ অনেকদিন ধরেই দেশটিতে জান্তা বাহিনী ও বিদ্রোহী গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ চলছে।

শুক্রবার (২৩ আগস্ট) জাতিসংঘের মানবাধিকারবিষয়ক সংস্থার প্রধান ভলকার তুর্ক এই আশঙ্কা ব্যক্ত করেন।

শনিবার (২৪ আগস্ট) টিআরটির এক প্রতিবেদনে বলা হয়, জাতিসংঘের মানবাধিকার প্রধান ভলকার তুর্ক মিয়ানমারজুড়ে বিশেষ করে রাখাইনে তীব্রভাবে অবনতিশীল পরিস্থিতি সম্পর্কে গুরুতর উদ্বেগ প্রকাশ করেছেন। 

তিনি বলেছেন, সাম্প্রতিক সময়ে যুদ্ধ থেকে পালাতে গিয়ে শত শত বেসামরিক লোক নিহত হয়েছেন। গত বছরের নভেম্বরে রাখাইনের বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি (এএ) মিয়ানমারের জান্তা বাহিনীর ওপর ব্যাপক হামলা চালানো শুরু করে। এর পর থেকে ব্যাপক সংঘর্ষে কাঁপছে রাখাইন। এ অবস্থায় অঞ্চলটিতে বিচারবহির্ভূত হত্যা, অপহরণ ও শহরগুলোতে নির্বিচারে বোমা হামলাসহ রোহিঙ্গাদের ওপর ব্যাপক নির্যাতন চলছে বলেও উল্লেখ করেন তুর্ক। 

ভলকার তুর্ক বলেছেন, হাজার হাজার রোহিঙ্গাকে হেঁটে পালাতে বাধ্য করা হয়েছে। আরাকান আর্মি তাদের বারবার এমন জায়গায় নিয়ে যাচ্ছে যেগুলো আশ্রয়ের জন্য খুবই কম নিরাপদ।

এ সময় তিনি বাংলাদেশ সীমান্তের কথা উল্লেখ করে বলেছেন, ‘বাংলাদেশের সীমান্ত ক্রসিং বন্ধ থাকায়, রোহিঙ্গা সম্প্রদায়ের সদস্যরা নিজেদের সেনাবাহিনী ও এর মিত্র বাহিনী এবং আরাকান আর্মির মধ্যে আটকা পড়েছে। তাদের জন্য নিরাপদ কোনো পথ নেই।’ 

বাংলাদেশে এখনো ১০ লাখের বেশি রোহিঙ্গা আশ্রয় নিয়ে আছে। বিষয়টি উল্লেখ করে ভলকার তুর্ক বলেছেন, এ মাসে সামরিক অভিযানের সাত বছর পূর্ণ হচ্ছে। যে অভিযানের ফলে (মিয়ানমার) সীমান্ত পেরিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে ৭ লাখ (রোহিঙ্গা)। বিশ্ব ‘আর কখনোই যেন এমন না ঘটে’ বলার পরও আমরা আরও একবার রাখাইনে হত্যা, ধ্বংস ও বাস্তুচ্যুতি প্রত্যক্ষ করছি।