| |
               

মূল পাতা জাতীয় আইন ভেঙে কাঁটাতারের বেড়া নির্মাণের চেষ্টা বিএসএফের, বিজিবির বাধা


আইন ভেঙে কাঁটাতারের বেড়া নির্মাণের চেষ্টা বিএসএফের, বিজিবির বাধা


রহমত নিউজ     22 August, 2024     07:08 AM    


লালমনিরহাটের পাটগ্রামের দহগ্রাম ইউনিয়নের হাড়িপাড়া সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) আইন ভেঙে কাঁটাতারের বেড়া নির্মাণের চেষ্টা করেছে।

বুধবার (২০ আগস্ট) দুপুরে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) বাধায় কাজ বন্ধ করতে বাধ্য হয় বিএসএফ।

বিষয়টি নিশ্চিত করেছেন বিজিবির পানবাড়ি ক্যাম্পের কোম্পানি কমান্ডার সুবেদার ওয়াহিদ।

আন্তর্জাতিক সীমান্ত আইন অনুযায়ী শূন্যরেখা থেকে দেড় শ গজের মধ্যে কোনো স্থাপনা নির্মাণ করা যায় না।

স্থানীয়রা জানান, বুধবার হাড়িপাড়া সীমান্তের প্রধান পিলার ৮ নম্বরের সাবপিলার ২৩ থেকে ২৮ নম্বরের শূন্যরেখায় বিএসএফের তত্ত্বাবধানে কাঁটাতারের বেড়া নির্মাণের প্রস্তুতি নিচ্ছিলেন ভারতীয় শ্রমিকেরা। বিষয়টি নজরে এলে বিজিবি বাধা দেয়। এতে কাজ বন্ধ রাখতে বাধ্য হয় বিএসএফ। পরে বিএসএফের সদস্যরা ভারী অস্ত্রশস্ত্র নিয়ে সীমান্তে অবস্থান নেন।

এর আগে মঙ্গলবার রাতে সীমান্তে বিপুল পরিমাণ কাঁটাতারের বেড়া ও নির্মাণসামগ্রী এনে রাখে বিএসএফ। বিষয়টি জানাজানি হলে স্থানীয় লোকজন সীমান্তে জড়ো হন। এ অবস্থায় সেখানে বিজিবির অতিরিক্ত সদস্য মোতায়েন করে সতর্ক নজরদারি করা হয়েছে।

সুবেদার ওয়াহিদ বলেন, ‘বিষয়টি ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়েছে।’

এ বিষয়ে রংপুর ৫১ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল সেলিম আল দীন বলেন, ‘বিএসএফ সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণের কাজ করছিল। আমরা তীব্র প্রতিবাদ জানিয়ে বাধা দিয়েছি। এ ঘটনায় বুধবার সন্ধ্যা সাড়ে ৬টায় ঘটনাস্থলের পাশে উভয় দেশের ব্যাটালিয়ন পর্যায়ে পতাকা বৈঠক হয়েছে। বর্তমানে কাজ বন্ধ আছে। দহগ্রাম ইউনিয়নবাসীর নিরাপত্তা ও জানমাল রক্ষায় বিজিবি তৎপর আছে। সীমান্তে টহল জোরদার করা হয়েছে।’