| |
               

মূল পাতা জাতীয় নির্বাচন কমিশন কর্মবিরতি ঘোষণা : অনির্দিষ্টকালের জন্য বন্ধ হতে পারে এনআইডি সেবা


কর্মবিরতি ঘোষণা : অনির্দিষ্টকালের জন্য বন্ধ হতে পারে এনআইডি সেবা


রহমত নিউজ     20 August, 2024     09:51 PM    


নির্বাচন কমিশনে চুক্তিভিত্তিক কর্মকর্তা কর্মচারীদের চাকরি স্থায়ীকরণ ও স্বরাষ্ট্রমন্ত্রণালয় থেকে স্থানান্তর দাবিতে অনির্দিষ্টকালের কর্মবিরতির ঘোষণা দিয়েছে আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহ্যান্সিং একসেস টু সার্ভিসেসের (আইডিইএ) প্রজেক্টের কর্মকর্তা ও কর্মচারীরা। এতে করে সারা দেশের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা প্রদানে বিঘ্ন হতে পারে বলে মনে করছে সংস্থাটি।

মঙ্গলবার (২০ আগস্ট) বিকেল থেকে রাত ৮ টা পর্যন্ত নির্বাচন কমিশন ভবনের সামনে আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহ্যান্সিং একসেস টু সার্ভিসেসের (আইডিইএ) ২য় পর্যায়ে সকল কর্মকর্তা-কর্মচারী বিক্ষোভ ও অবস্থান করেন।

প্রকল্পের কর্মকর্তারা জানিয়েছেন, আগামীকাল বুধবার নির্বাচন কমিশন সচিবালয়ের অধীনে আইডিয়া-২ প্রজেক্ট এর ৯ গ্রেড থেকে ২০ গ্রেড পর্যন্ত সকল কর্মকর্তা কর্মচারীদের নির্বাচন কমিশনের প্রধান ফটকে সকাল সাড়ে আটটায় কর্মবিরতি দিয়ে অবস্থান করা হবে। দাবি আদায় না হওয়া পর্যন্ত এ আন্দোলন চলবে। সারা দেশের প্রত্যেকটা জেলা প্রত্যেকটা উপজেলা এবং প্রত্যেকটা অঞ্চল থেকে সবাই এ আন্দোলনে যোগ দিবে। জেলা ভিত্তিক যে কমিটি আছে আপনারা নিশ্চিত করবেন, আমাদের এ দাবি আইডিয়া প্রজেক্টের ২২৬০ জন এর জন্য।

দাবিগুলো হল- প্রথমত, এনআইডি কার্যক্রম স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে নেয়ার সিদ্ধান্ত বাতিল করে নির্বাচন কমিশনের অধীনে রাখা। দ্বিতীয়ত, আইডিইএ প্রকল্পের সব আউটসোর্সিংয়ে কর্মরতদের চাকরি রাজস্বে স্থানান্তর করতে হবে।

ইসির কর্মকর্তারা বলছেন, নির্বাচন পরিচালনা থেকে শুরু করে এনআইডি’র সকল সেবা প্রদানের ক্ষেত্রে আমাদের এ প্রকল্পের (আইডিইএ) জনবল ব্যবহার করতে হয়। এর কারণ হলো আমাদের নিজস্ব যা জনবল রয়েছে তা দিয়ে নাগরিকদের পুরোপুরি সেবা প্রদান করা সম্ভব হয় না। এখন যদি আইডিয়া প্রকল্পের ২২৬০ জন কর্মকর্তা-কর্মচারী একযোগে কর্মবিরতিতে চলে যায় তাহলে এনআইডি’র সকল সেবা বিঘ্নিত হতে পারে।