| |
               

মূল পাতা আন্তর্জাতিক এশিয়া বাংলাদেশের হিন্দুদের নিয়ে যা বললেন অমিত শাহ


বাংলাদেশের হিন্দুদের নিয়ে যা বললেন অমিত শাহ


রহমত নিউজ     18 August, 2024     08:58 PM    


বাংলাদেশে সংখ্যালঘুদের ওপর হামলা ও নির্যাতনের অভিযোগের বিষয়ে ভারতের ক্ষমতাসীন বিজেপি সরকার চুপ থাকতে পারে না বলে মন্তব্য করেছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

মুসলিম  বিদ্বেষী বিতর্কিত নাগরিকত্ব আইনের ব্যাপারে সাফাই গেয়ে বিজেপির উগ্র হিন্দুত্ববাদী এই নেতা বলেন, সিএএ কেবল নাগরিকত্বের বিষয়ে নয় বরং কংগ্রেস ও তার মিত্রদের তুষ্টির রাজনীতির কারণে যারা ১৯৪৭ থেকে ২০১৪ সাল পর্যন্ত ন্যায়বিচার থেকে বঞ্চিত হয়েছেন, সেই লাখ লাখ মানুষের ন্যায়বিচার ও অধিকার নিশ্চিত করবে।

রোববার (১৮ আগস্ট) গুজরাটের আহমেদাবাদে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে আয়োজিত এক অনুষ্ঠানে এই মন্তব্য করেছেন তিনি।

তিনি বলেন, হিন্দু, বৌদ্ধ, শিখ বা জৈন হওয়ায় প্রতিবেশী দেশগুলোতে তারা নির্যাতনের শিকার হয়েছেন। তাদের নিজ দেশেও নির্যাতন করা হতো। ইনডিয়া জোটের তুষ্টির রাজনীতি তাদের প্রতি ন্যায়বিচার করতে পারেনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাদের ন্যায়বিচার দিয়েছেন। রোববার আহমেদাবাদে ১৮৮ জন হিন্দু শরণার্থীকে নাগরিকত্ব সনদ হস্তান্তরের পর এক সমাবেশে দেওয়া ভাষণে এসব কথা বলেন অমিত শাহ।

তিনি বলেন, দেশভাগের পর কংগ্রেস নেতারা প্রতিবেশী দেশগুলো থেকে আগত উদ্বাস্তু হিন্দু, বৌদ্ধ, জৈন এবং শিখদের নাগরিকত্ব দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু নির্বাচন ঘনিয়ে আসার সাথে সাথে তারা সিদ্ধান্ত থেকে সরে আসেন।

উল্লেখ্য; ২০১৯ সালের ১১ ডিসেম্বরে ভারতের সংসদে পাস হয় নাগরিকত্ব সংশোধনী বিল (সিএএ)। এর মাধ্যমে আফগানিস্তান, বাংলাদেশ এবং পাকিস্তান থেকে ভারতে যাওয়া হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পারসি এবং খ্রিষ্টান ধর্মাবলম্বী অভিবাসীদের নাগরকিত্ব সনদ পাওয়ার সুযোগ প্রদান করে । তবে মুসলিম সংখ্যালঘুদের ক্ষেত্রে কোন পদক্ষেপ গ্রহণ করা হয়নি এই আইনে। তাই এটি মুসলিম বিদ্বেষী আইন হিসেবে বিতর্কিত।