| |
               

মূল পাতা জাতীয় তেলাপোকা নয়, ডাইনোসরের মতো বাঁচতে চাই : এনবিআর চেয়ারম্যান


তেলাপোকা নয়, ডাইনোসরের মতো বাঁচতে চাই : এনবিআর চেয়ারম্যান


রহমত নিউজ     18 August, 2024     01:24 PM    


সুশাসন নিশ্চিতে কঠোরতার ইঙ্গিত দিলেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নতুন চেয়ারম্যান আবদুর রহমান খান বলেন, তেলাপোকার মতো বাঁচতে চাই না, ডাইনোসরের মতো বাঁচতে চাই। তেলবাজি বা তোয়াজের সংস্কৃতি বন্ধ করতে হবে।

এনবিআর কর্মকর্তাদের কাছ থেকে সাধারণ করদাতা বা ব্যবসায়ী যেনো হয়রানির শিকার না হন, সে বিষয়ে সতর্ক থাকতে হবে। এমন নির্দেশনা দিয়েছেন এনবিআরের নতুন চেয়ারম্যান আবদুর রহমান খান। 

রবিবার (১৮ আগস্ট) সংস্থার কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন তিনি। এসময় তুলে ধরেন রাজস্ব আদায়ে তার দৃষ্টিভঙ্গি। নতুন চেয়ারম্যান বলেন, হাসিমুখে সেবা প্রদানের মানসিকতা থাকতে হবে।

অটোমেশন বাস্তবায়নে জোর পদক্ষেপ নেয়া হবে জানিয়ে তিনি বলেন, রাজস্ব আদায়ের তথ্যে কোনো গরমিলের আশ্রয় নেয়া যাবে না। একটা তথ্য একবারই ইনপুট দিতে হবে।

তিনি বলেন, জনবল, অবকাঠামো বা পরিবহন সংকট রয়েছে - যা সমাধানে অগ্রাধিকার ভিত্তিক প্রকল্প নেওয়া হবে। 

আবদুর রহমান খান বলেন, দায়িত্ব পালনের ক্ষেত্রে আইন ও বিধি পুরোপুরি অনুসরণ করতে হবে। এর ব্যত্যয় হলে আইনের আওতায় নিয়ে আসা হবে। ব্যক্তি পর্যায়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা অনুসরণের গুরুত্বও তুলে ধরেন ট্যাক্স ক্যাডারের এই কর্মকর্তা।

তিনি বলেন, কোনো চেয়ারের কোনো ক্ষমতা নেই।  দায়িত্ব পালনের ক্ষেত্রে আইন অনুসরণ করলে ক্ষমতা প্রয়োগের প্রবণতা উঠে যাবে। রাষ্ট্রের স্বার্থ দেখার ক্ষেত্রে অগ্রাধিকার দিতে হবে। প্রবাসীদের রক্তে ঘামে অর্জিত রিজার্ভ অর্থ পাচারের মাধ্যমে লুট করা হচ্ছে, এটা রোধ করতে হবে।