| |
               

মূল পাতা জাতীয় আইন-আদালত যারা হেলিকপ্টার থেকে গুলি করেছে ও নির্দেশ দিয়েছে, তারা সবাই অপরাধী: হাইকোর্ট


যারা হেলিকপ্টার থেকে গুলি করেছে ও নির্দেশ দিয়েছে, তারা সবাই অপরাধী: হাইকোর্ট


রহমত নিউজ     14 August, 2024     03:50 PM    


যারা হেলিকপ্টার থেকে গুলি করেছে ও নির্দেশ দিয়েছে, তাদের সবাইকে অপরাধী বলেছেন হাইকোর্ট। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে গুলিতে ৯ শিশু নিহতের ঘটনায় তদন্ত ও ক্ষতিপূরণ সংক্রান্ত রিট শুনানিতে আদালত এমন মন্তব্য করেছেন।

আজ (১৪ আগস্ট) বিচারপতি শেখ হাসান আরিফের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চবলেন, "বলা যায়, আমরা যারা এই সিস্টেমের সঙ্গে ছিলাম তারা সবাই অপরাধী।"

বিচার বিভাগীয় তদন্ত কমিশনের প্রজ্ঞাপনে আন্দোলনকারীদের দোষী দেখানো হয়েছে বলেও জানিয়েছেন হাইকোর্ট।

এর আগে অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার রিটটি দায়ের করার পর শুনানির জন্য হাইকোর্ট থেকে আজকের দিন ধার্য করা হয়।

রিটে ৯ শিশুর নিহতের বিষয়ে তদন্তের পাশাপাশি প্রত্যেক পরিবারকে ১ কোটি টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা বলা হয়। সেই সঙ্গে পরবর্তীতে যদি অন্য কোন শিশু মৃত্যুর সন্ধান পাওয়া যায় তবে তাকেও এই ক্ষতিপূরণের আওতাভুক্ত করা হবে।

অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার গত ১ আগস্ট বিভিন্ন সংবাদমাধ্যমের অংশবিশেষ সংগ্রহ করে রিটটি দাখিল করেন। ৩ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন চেয়ে দাখিল করা রিটটি ৪ আগস্ট বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি এস এম মাসুদ হোসাইন দোলনের বেঞ্চে উপস্থাপন করা হলে, তারা শুনানি গ্রহণ করতে অস্বীকৃতি জানান। এ সময় বেঞ্চের জ্যেষ্ঠ বিচারপতি বলেছিলেন, "রাজনৈতিক ইস্যু রাজপথেই নিষ্পত্তি হওয়া উচিত।"

পরবর্তীতে একই বেঞ্চে আন্দোলনকারীদের লক্ষ্য করে পুলিশের সরাসরি গুলি বন্ধে রিটের শুনানি হলে সেটিও সরাসরি খারিজ করেছিলেন হাইকোর্ট।