| |
               

মূল পাতা জাতীয় অর্থনীতি আ.লীগ সরকার পতনের পর চাঁদাবাজি বন্ধ, স্বস্তি ফিরছে নিত্যপণ্যের বাজারে


আ.লীগ সরকার পতনের পর চাঁদাবাজি বন্ধ, স্বস্তি ফিরছে নিত্যপণ্যের বাজারে


রহমত নিউজ     10 August, 2024     08:51 AM    


আওয়ামী লীগ সরকারের সময়ে দুর্নীতি ও সিন্ডিকেটের কারণে ভেঙে পড়ে বাজার ব্যবস্থাপনা। মহাসড়কে পণ্য পরিবহন থেকে শুরু করে বাজারের প্রতিটি পর্যায়ে চাঁদাবাজি আর সিন্ডিকেট দৌরাত্মে লাগামহীন হয়ে ওঠে নিত্যপণ্যের দাম। তবে, হাসিনা সরকার পতনের পর বাজারে স্থিতিশীলতা আসছে। কমেছে বেশ কিছু পণ্যের দাম।

বাজারঘুরে দেখা গেছে, স্বস্তি ফিরতে শুরু করেছে নিত্যপণ্যের বাজারে। সপ্তাহের ব্যবধানে কেজিতে ২০ থেকে ২৫ টাকা কমেছে সবজির দাম। কয়েকদিনের ব্যবধানে বাদামি ও সাদা ডিমের দাম ডজনে ১৫ টাকা কমে বিক্রি হচ্ছে ১৪৫ টাকায়। কেজিতে প্রায় ১০০ টাকা পর্যন্ত কমেছে মাছের দাম।

এ ছাড়া কেজিপ্রতি ১০০ টাকা পর্যন্ত কমেছে মাছের দাম। নদীর চিংড়ি মাছ কেজিতে ২০০ টাকা কমে এক হাজার ৩০০ টাকা, বাইন মাছও ২০০ টাকা কমে এক হাজার টাকা এবং ইলিশ মাছ ৩০০ থেকে ৪০০ টাকা কমে এক হাজার ৭০০ টাকায় বিক্রি হচ্ছে। ব্রয়লার মুরগি কেজিতে ১০ টাকা কমে বিক্রি হচ্ছে ১৭০ টাকায়।

ক্রেতারা বলছে, বাজারকে বাগে আনতে সিন্ডিকেট ভাঙা জরুরি। একইসঙ্গে সিন্ডিকেট ব্যবসায়ীদের গ্রেপ্তার এবং তাদের সম্পত্তি বাজেয়াপ্ত করতে হবে।

রাজধানীর শান্তিনগর বাজারে অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। সংস্থারটি মহাপরিচালক এ. এইচ. এম. সফিকুজ্জামান জানান, রাষ্ট্রসংস্কারে অংশ হিসেবে শিক্ষার্থীদের বাজারে ব্যবস্থাপনা সংস্কারেও ভূমিকা রাখা উচিত।