| |
               

মূল পাতা আন্তর্জাতিক হামাস প্রধান হলেন ইয়াহিয়া সিনওয়ার


হামাস প্রধান হলেন ইয়াহিয়া সিনওয়ার


আন্তর্জাতিক ডেস্ক     07 August, 2024     08:57 AM    


ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের রাজনৈতিক ব্যুরোর প্রধান হিসেবে ইয়াহিয়া সিনওয়ারের নাম ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার (০৬ আগস্ট) হামাস এ তথ্য নিশ্চিত করেছে। খবর বিবিসি।

গত ৩১ জুলাই ইরানের তেহরানে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের রাজনৈতিক ব্যুরো প্রধান ইসমাইল হানিয়া শহিদ হন। এই হামলায় তার একজন দেহরক্ষীও শহিদ হন। এ হত্যাকাণ্ডের জন্য ইসরাইলকে দায়ী করে কঠোর জবাব দেওয়ার অঙ্গীকার করেছে হামাস। যদিও এই হামলার দায় স্বীকার কিংবা অস্বীকার করেনি ইসরায়েল।  

হানিয়া নিহত হওয়ার পর থেকেই হামাস প্রধানের পদটি খালি ছিল। এতদিন এই পদে বিভিন্ন জনের নাম শোনা গেলেও শেষমেষ ইয়াহিয়া সিনওয়ারকে বেছে নিলেন প্রতিরোধ যোদ্ধারা। এক সংক্ষিপ্ত বিবৃতিতে হামাস বলেছে, হামাস কমান্ডার ইয়াহিয়া সিনওয়ারকে এই আন্দোলনের রাজনৈতিক ব্যুরোর প্রধান হিসাবে নির্বাচন করার ঘোষণা দিয়েছে। তিনি শহিদ কমান্ডার ইসমাইল হানিয়াহের স্থলাভিষিক্ত হলেন।

ইয়াহিয়া সিনওয়ারের বয়স ৬১ বছর। গত ৭ অক্টোবর ইসরাইলি ভূখণ্ডের ভেতরে ঢুকে হামাস যোদ্ধাদের নজিরবিহীন হামলার পেছনে তাকে প্রধান পরিকল্পনাকারী হিসেবে দেখে থাকে ইসরাইল। এই হামলায় ১২০০ ইসরাইলি নিহত এবং দুই শতাধিক ইসরাইলিকে বন্দি করে গাজায় নিয়ে আসে হামাস।