| |
               

মূল পাতা জাতীয় আইন-আদালত উসকে দেওয়া কিছু ব্যক্তির নাম ও ফোন নম্বর দিয়েছেন সমন্বয়কারীরা: হারুন


উসকে দেওয়া কিছু ব্যক্তির নাম ও ফোন নম্বর দিয়েছেন সমন্বয়কারীরা: হারুন


রহমত নিউজ     28 July, 2024     10:12 PM    


সম্প্রতি দেশব্যাপী গড়ে ওঠা কোটা সংস্কার আন্দোলনে যারা নেতৃত্ব দিয়েছেন এমন পাঁচজন সমন্বয়কারীকে ডিএমপির গোয়েন্দা কার্যালয়ে নেওয়া হয়েছে। ডিবি হেফাজতে থাকা এসব সমন্বয়কারীরা সারাদেশে সহিংসতার ঘটনায় নেপথ্যে থেকে উসকে দেওয়া কিছু ব্যক্তির নাম ও নম্বর দিয়েছে।

রোববার (২৮ জুলাই) বিকেলে রাজধানীর মিন্টো রোডের ডিবি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে প্রাথমিক জিজ্ঞাসাবাদ এমন তথ্য পেয়েছে বলে জানান ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ।

সমন্বয়কদের জিজ্ঞাসাবাদে কেমন তথ্য পেয়েছে ডিবি জানতে চাইলে হারুন বলেন, আমরা তাদের কাছে জানতে চেয়েছি ঢাকা বিশ্ববিদ্যালয়ে তাদের সুন্দর একটা আন্দোলন ছিল, এই আন্দোলনের সময় তাদের সঙ্গে কারা যোগাযোগ করার চেষ্টা করেছে। কারা তাদের উসকানি দিয়েছিল। আমরা তাদের কাছে এসব বিষয়ে নাম জানতে চেয়েছি। তারা কিছু নাম ও নম্বর আমাদের দিয়েছে।

বিভিন্ন মহল থেকে বলা হচ্ছে কোটা আন্দোলনকারীদের পুলিশ ভয়-ভীতি দেখাচ্ছে যাতে করে তারা আর একত্রিত হতে না পারে। এ বিষয়ে তিনি বলেন, এসব গুজবকে আপনারা বিশ্বাস করবেন না। আইনের স্বার্থে আমরা অনেককে অনেক সময় গ্রেপ্তার করেছি। যারা পুলিশ হত্যা করেছে এবং গত বছরের ২৮ অক্টোবর প্রধান বিচারপতির বাসভবনে হামলার ঘটনার সঙ্গে সম্পৃক্ত থাকার অভিযোগে অনেকে গ্রেফতার করেছিলাম। সে সময় তো প্রশ্ন আসেনি যে আমরা তাদের প্রতি অন্যায় করেছি। আজকে যে মানুষকে আমরা নিরাপত্তার স্বার্থে নিয়ে এসেছি এই গুজব আপনারা বিশ্বাস করবেন।

এ সময় তিনি সমন্বয়কারীদের অভিভাবকদের দুশ্চিন্তা পরিহার করার পরামর্শ দিয়ে বলেন, যাদের নিরাপত্তার স্বার্থে আমরা নিয়ে এসেছি তাদের পরিবারের কাছে অনুরোধ, দুশ্চিন্তা করার কোনো কারণ নেই। আমরা মনে করি তাদের নিরাপত্তার বিষয়টি দেখছি। তাদের পরিবার যেন নিশ্চিন্ত থাকে, সেই বিষয়ে আমরা আশ্বস্ত করতে চাই।

ঢাবির শিক্ষকরা বলেছে তাদেরকে যেন পরিবারের কাছে ফিরিয়ে দেওয়া হয় তারাই তাদের নিরাপত্তার বিষয়টি দেখবে এমন বক্তব্যের জবাবে হারুন বলেন, কারা কি বলেছে এ বিষয়ে আমরা কোনো কিছু জানি না। আমাদের কাছে এ ধরনের কোনো আবেদন আসেনি। আমাদের কাছে এ বিষয়ে কেউ কিছু বলেনি। আমরা নিরাপত্তার স্বার্থে তাদের নিয়ে এসেছি। তাদের আন্দোলন সম্পর্কে জিজ্ঞাসাবাদ করছি।