| |
               

মূল পাতা রাজনীতি আওয়ামী লীগ লাঠিসোঁটা নিয়ে রাজু ভাস্কর্য চত্বরে ছাত্রলীগ


লাঠিসোঁটা নিয়ে রাজু ভাস্কর্য চত্বরে ছাত্রলীগ


রহমত নিউজ     16 July, 2024     04:09 PM    


সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা বিক্ষোভ সমাবেশের প্রতিক্রিয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে পাল্টা সমাবেশ করছে ছাত্রলীগ। কর্মসূচিতে যোগ দিতে লাঠিসোঁটা নিয়ে জড়ো হয়েছেন নেতাকর্মীদের অনেকে। হেলমেট পরিহিত অনেকের হাতে দেখা গেছে হকিস্টিক, স্টাম্প, রড ও জিআই পাইপ।

মঙ্গলবার (১৬) বিকেল ৩টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারা দেশের ক্যাম্পাসে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করার কথা কোটা আন্দোলনকারীদের। ঢাবির আন্দোলনকারীদের রুখতে দুপুর সোয়া ২টা থেকে মিছিল নিয়ে রাজু ভাস্কর্যের সামনে জড়ো হতে শুরু করেন ছাত্রলীগের নেতা-কর্মীরা। সমাবেশের প্রস্তুতির অংশ হিসেবে আগেই রাজু ভাস্কর্যের পাদদেশে সাউন্ড সিস্টেম বসিয়েছে সংগঠনটি।

আজকের কর্মসূচিকে ছাত্রলীগ বলছে, ‘বাঙালির মহান স্বাধীনতাকে কটাক্ষ, একাত্তরের ঘৃণিত গণহত্যাকারী রাজাকারদের প্রতি সাফাই, আন্দোলনের নামে অস্থিতিশীলতা তৈরি এবং সাধারণ শিক্ষার্থী ও নেতাকর্মীদের ওপর বর্বর হামলার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ।’

গতকাল সোমবার (১৫ জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয়ে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ হয় ছাত্রলীগের। এদিন বেলা ৩টার দিকে বিশ্ববিদ্যালয়ের একটি হল থেকে এ সংঘর্ষের সূত্রপাত হয়। এরপর আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর দফায় দফায় হামলা চালায় ছাত্রলীগ।

রাত নয়টা পর্যন্ত চলা সংঘর্ষ ও ধাওয়া-পাল্টাধাওয়ায় রণক্ষেত্রে পরিণত হয় ঢাবি ক্যাম্পাস। হামলা ও সংঘর্ষে ঢাবি ছাত্রলীগের নেতাকর্মীদের পাশাপাশি অংশ নেন সংগঠনটির ঢাকা মহানগরের বিভিন্ন শাখার নেতাকর্মীরা। এদিনও তাদের হাতে ছিল হকিস্টিক, লাঠি, রড, জিআই পাইপসহ বিভিন্ন দেশি অস্ত্র। ক্যাম্পাসের বিভিন্ন স্থানে পিস্তল দিয়ে গুলি ছুড়তে দেখা যায় অন্তত পাঁচজন অস্ত্রধারীকে। সংঘর্ষের ঘটনায় আহত প্রায় ৩০০ শিক্ষার্থী ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নেন। তাদের মধ্যে ১৩ জনকে হাসপাতালে ভর্তি করা হয়। এখনও চিকিৎসাধীন রয়ে গেছেন ৬ শিক্ষার্থী।