| |
               

মূল পাতা আন্তর্জাতিক ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে পারে জাপান


ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে পারে জাপান


আন্তর্জাতিক ডেস্ক     16 July, 2024     02:01 PM    


পৃথিবীর বিভিন্ন দেশের পাশাপাশি ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে ঘোষণার কথা ভাবছে জাপান। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইয়োকো কামিকাওয়া টোকিওতে একটি বৈঠকে গত ১৪ জুলাই এই কথা বলেন।

জাপানের রাজধানী টোকিওতে দেশটির ন্যাশনাল প্রেসক্লাবে অনুষ্ঠিত একটি  বৈঠকে জাপানের পররাষ্ট্রমন্ত্রী ইয়োকো কামিকাওয়া বলেছেন, জাপান মধ্যপ্রাচ্যে চলমান ‘শান্তি প্রক্রিয়ার’ অগ্রগতির ওপর ভিত্তি করে ফিলিস্তিন রাষ্ট্রকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেওয়ার কথা বিবেচনা করছে। এই বৈঠকে আরব লীগের মহাসচিব আহমেদ আবুল ঘাইতি উপস্থিত ছিলেন।

জাপানের ৭১ বছর বয়সী এই রাজনীতিবিদ বলেন, তার সরকার ফিলিস্তিনে কয়েক দশকব্যাপী চলা ইসরায়েলি দখলের বিপরীতে প্রস্তাবিত ‘দ্বিরাষ্ট্রীয় সমাধান’ সমর্থন করে। তিনি বলেন, জাপান একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য ফিলিস্তিনিদের অবস্থা বোঝে এবং তাদের এই লক্ষ্য অর্জনে চলমান প্রচেষ্টাকে সমর্থন করে।

ইয়োকো কামিকাওয়া আরও বলেন, ‘ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতির বিষয়ে কীভাবে শান্তি প্রক্রিয়াকে এগিয়ে নেওয়া যায় তা বিবেচনায় নিয়ে এই সমস্যাটি আমরা ব্যাপকভাবে মোকাবেলা করতে চাই। ’ এর আগে, আরব লীগের মহাসচিব আহমেদ আবুল ঘাইতি ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ার জন্য জাপানের প্রতি আহ্বান জানিয়েছিলেন।

উল্লেখ্য, এর আগে ইউরোপের ৩টি দেশ নরওয়ে, আয়ারল্যান্ড ও স্পেন ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেয়। তার কিছুদিন আগে দেয় ক্যারিবীয় অঞ্চলের দেশ জ্যামাইকা। সর্বশেষ গত ২১ জুন এশিয়ার দেশ আর্মেনিয়া ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে। (সূত্র: মেহর নিউজ এজেন্সি)