| |
               

মূল পাতা আন্তর্জাতিক অবৈধভাবে ইউরোপ যাওয়ার পথে নৌকা ডুবে ৮৯ জনের মৃত্যু


অবৈধভাবে ইউরোপ যাওয়ার পথে নৌকা ডুবে ৮৯ জনের মৃত্যু


আন্তর্জাতিক ডেস্ক     05 July, 2024     09:23 AM    


মৌরিতানিয়া উপকূলে নৌকা ডুবে ৮৯ জন অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। এখনও নিখোঁজ রয়েছে এক ডজনের বেশি মানুষ। এরা সবাই অবৈধপথে ইউরোপ যাচ্ছিল বলে জানিয়েছে মৌরিতানিয়ার স্থানীয় প্রশাসন ও কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

স্থানীয় প্রশাসন জানায়, গত ১ জুলাই মৌরিতানিয়ার এনডিয়াগো শহর থেকে প্রায় চার কিলোমিটার দূরে আটলান্টিক মহাসাগরে একটি মাছ ধরার বড় নৌকা ডুবে যায়। পরে মৌরিতানিয়ার কোস্টগার্ড অভিযান চালিয়ে ৮৯ জনের মরদেহ উদ্ধার করে। এ সময় জীবিত উদ্ধার করা হয়েছেন পাঁচ বছরের এক মেয়েসহ ৯ জনকে।

সেনেগাল ও গাম্বিয়া সীমান্ত থেকে ১৭০ যাত্রী নিয়ে নৌকাটি যাত্রা করেছিল বলে জানিয়েছে স্থানীয় কর্মকর্তারা। সেই হিসেবে এখনও নিখোঁজ রয়েছে ৭২ জন।

নৌকায় করে আটলান্টিক পাড়ি দিয়ে বেশির ভাগ সময় অবৈধ অভিবাসনপ্রত্যাশীরা ইউরোপে প্রবেশের চেষ্টা করে। আর ধারণক্ষমতার বেশি যাত্রী নৌকায় ওঠায় প্রায়ই সময়ই নৌকাডুবির ঘটনা ঘটে।

স্পেন সরকার জানিয়েছে, গত বছর তাদের ক্যানারি দ্বীপপুঞ্জে ৩৯ হাজার ৯১০ অভিবাসী নেমেছে, যা এক বছরের মধ্যে দ্বিগুনেরও বেশি।

স্পেনের দাতব্য সংস্থা ক্যামিনান্দো ফ্রনটেরাস বলছে, চলতি বছরের প্রথম পাঁচ মাসে সমুদ্রপথে স্পেনে যেতে পাঁচ হাজারের বেশি অভিবাসীর মৃত্যু হয়েছে। ২০০৭ সালের পর এটিই সর্বোচ্চ অভিবাসন প্রত্যাশীর মৃত্যু।