| |
               

মূল পাতা আন্তর্জাতিক ইউরোপ আজ যুক্তরাজ্যে সাধারণ নির্বাচন


সংগৃহীত

আজ যুক্তরাজ্যে সাধারণ নির্বাচন


রহমত নিউজ     04 July, 2024     10:23 AM    


যুক্তরাজ্যে আজ (৪ জুলাই) সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে চলবে রাত ১০টা পর্যন্ত। ভোট গ্রহণের জন্য বিভিন্ন ভবন এবং স্থানীয় স্কুলগুলোতে কেন্দ্র তৈরি করা হয়েছে। 

৬৫০টি আসনে প্রতিনিধি নির্বাচনের জন্য দেশটিতে ৪ কোটি ৬০ লাখ ভোটার ভোটদানে প্রস্তত রয়েছেন। যারা নির্বাচিত হবেন তারা ‘হাউস অব কমন্সে’ এ জনগণের প্রতিনিধি হিসেবে প্রতিনিধিত্ব করবেন। 

এ নির্বাচনের ফলাফল আজ রাতে অবথা শুক্রবার (৫ জুলাই) সকালে ঘোষণা করা হবে। নির্বাচনে কোনো দলকে একক সংখ্যাগরিষ্ঠতা পেতে ৩২৬ আসনে জিততে হবে। 
এবারের নির্বাচনে তুমুল প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হচ্ছে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি এবং বিরোধী লেবার পার্টি। তবে নির্বাচনে কেয়ার স্টারমারের লেবার পার্টি রেকর্ড ভাঙা জয় পেতে যাচ্ছে বলে স্বীকার করেছে দীর্ঘ ১৪ বছর ধরে ক্ষমতায় থাকা দল কনজারভেটিভ পার্টি।

নির্বাচনী প্রচারণার শেষ দিনে কনজারভেটিভ পার্টির প্রধান ও সাবেক প্রধানমন্ত্রী ঋষি সুনাক এবং লেবার প্রধান স্টারমার প্রচারণা চালান। শেষ দিনের প্রচারণায় তারা দেশের অর্থনৈতিক বিষয়গুলো নিয়ে কথা বলেন। দুজনই দাবি করেন যদি তাদের প্রতিপক্ষ জয় পায় তাহলে অর্থনীতিতে বিরূপ প্রভাব পড়বে।