| |
               

মূল পাতা জাতীয় শিক্ষার্থীদের বোরকা ও হিজাব পরিধানে বাধা দেওয়া যাবে না: খতীব মুফতী রুহুল আমীন


শিক্ষার্থীদের বোরকা ও হিজাব পরিধানে বাধা দেওয়া যাবে না: খতীব মুফতী রুহুল আমীন


রহমত নিউজ     30 June, 2024     08:18 PM    


চলমান এইচএসসি ও সমমান পরীক্ষার্থীসহ কোনো শিক্ষার্থীকেই বোরকা ও হিজাব পরিধানে বাধা দেওয়া যাবে না বলে জানিয়েছেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতীব মুফতী রুহুল আমীন।

রোববার (৩০ জুন) এইচএসসি ও সমমান পরীক্ষায় গোপালগঞ্জ জেলার মুকসুদপুর উপজেলার মুকসুদপুর সরকারি কলেজ কেন্দ্রে (কেন্দ্র কোড : ৩৩৬) মেয়ে পরীক্ষার্থীদের হিজাব, ওড়না ও বোরকা খুলে নেওয়ার ঘটনা ঘটেছে। এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতীব , গওহরডাঙ্গা মাদরাসার মুহতামিম ও খাদেমুল ইসলাম বাংলাদেশের আমির মুফতী রুহুল আমীন।

এদিন গণমাধ্যমে খাদেমুল ইসলাম বাংলাদেশের জয়েন্ট সেক্রেটারি মুফতী মোহাম্মদ তাসনীমের পাঠানো বিবৃতিতে খতীব মুফতী রুহুল আমীন বলেন, আজ এইচএসসি পরীক্ষার সময় একজন পরিদর্শক মুকসুদপুর সরকারি কলেজ কেন্দ্র পরিদর্শনে আসেন এবং পরীক্ষার হল পরিদর্শনকালে তিনি হিজাব ও বোরকা আবৃত মেয়েদের বোরকা-হিজাব খুলতে বাধ্য করেন। এ সময় তিনি শিক্ষার্থীদের উদ্দেশে নানা কটূকথা বলেন এবং পরবর্তী পরীক্ষার সময় তাদের বোরকা-হিজাব বা বড় উড়না পরিধান না করতে বলেন। তিনি বলেন, পরীক্ষার হলে চেহারা ও চুল খোলা থাকে এমন পোশাক পরিধান করে অংশ নিতে হবে। পরীক্ষা চলাকালীন সময়ে এমন ঘটনায় পরীক্ষার্থীরা ভীতসন্ত্রস্ত ও মর্মাহত হয়ে যান।

মুফতী রুহুল আমীন বলেন, পরীক্ষার্থীদের সঙ্গে এমন আচরণ অত্যন্ত নিন্দনীয় এবং কোনোভাবেই কাম্য নয়।

বিবৃতিতে তিনি আরও বলেন, বাংলাদেশ সংখ্যাগরিষ্ঠ মুসলমানের দেশ, এদেশের মানুষ ধর্মভীরু; ইসলামের প্রতিটি হুকুম-আহকাম পালনের ব্যাপারে যত্নশীল। আবহমানকাল থেকে মেয়েরা বোরকা-হিজাব পরিধান করে পরীক্ষায় অংশগ্রহণ করে আসছে, কখনও কোনো সমস্যা হয়নি। কিন্তু হঠাৎ করে হজরত সদর সাহেব (রহ.) ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মভূমি গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার মুকসুদপুর সরকারি কলেজে কেন এমন ঘটনা ঘটানো হলো- এটা বোধগম্য নয়। তারা ইসলামের অলঙ্ঘনীয় বিধান পর্দার সঙ্গে কটাক্ষ করে ধর্মপ্রাণ মুসলমানের অনুভূতিতে আঘাত দিয়ে পরীক্ষা চলাকালীন সময় দেশে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করতে চায় কি না- এ বিষয়ে সরকার ও সংশ্লিষ্টদের গভীর নজর রাখতে হবে।

শিক্ষার্থীরা যেন বোরকা-হিজাব পরিধান করে পরীক্ষায় অংশ নিতে এবং কোনো ধরনের হয়রানির শিকার হতে না হয়- সে বিষয়ে তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানিয়ে বলেন, যদি বোরকা-হিজাব পরিহিত পরীক্ষার্থীদের কোনো ধরনের হয়রানি করা হয় তাহলে যেকোনো পরিস্থিতির দায়ভার সংশ্লিষ্ট কর্তৃপক্ষকেই নিতে হবে।