| |
               

মূল পাতা আন্তর্জাতিক প্রেসিডেন্টকে কালো জাদু করার অভিযোগে মালদ্বীপে নারী মন্ত্রী গ্রেপ্তার


প্রেসিডেন্টকে কালো জাদু করার অভিযোগে মালদ্বীপে নারী মন্ত্রী গ্রেপ্তার


আন্তর্জাতিক ডেস্ক     27 June, 2024     09:59 PM    


মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুকে ‘কালো জাদু’ করার অভিযোগে দেশটির এক নারী মন্ত্রীকে গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তারকৃত ওই মন্ত্রীর নাম ফাথিমাত শামনাজ আলী সালিম। তিনি মালদ্বীপের পরিবেশ, জলবায়ু পরিবর্তন ও জ্বালানি বিষয়ক প্রতিমন্ত্রী।

বৃহস্পতিবার (২৭ জুন) এক প্রতিবেদনে সাউথ এশিয়া মর্নিং পোস্ট জানিয়েছে, মালদ্বীপের পুলিশ দেশটির একজন পরিবেশ প্রতিমন্ত্রীকে গ্রেপ্তার করেছে বলে কর্মকর্তারা নিশ্চিত করেছেন। স্থানীয় সংবাদমাধ্যমের রিপোর্টে বলা হয়েছে, প্রেসিডেন্টের ওপর ‘কালো জাদু’ করার জন্য তাকে অভিযুক্ত করা হয়েছে।

পুলিশ জানিয়েছে, পরিবেশ, জলবায়ু পরিবর্তন ও জ্বালানি প্রতিমন্ত্রী ফাথিমাত শামনাজ আলী সালিমকে রোববার (২৩ জুন) রাজধানী মালে থেকে অন্য দুজনের সঙ্গে গ্রেপ্তার করা হয়। তদন্তের স্বার্থে তাকে এক সপ্তাহ পুলিশ হেফাজতে রাখা হবে বলেও কর্মকর্তারা জানিয়েছেন। 

দ্য সান নামে মালদ্বীপের স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, ‘প্রেসিডেন্ট ডক্টর মোহাম্মদ মুইজ্জুর ওপর কালো জাদু করার দায়ে শামনাজকে গ্রেপ্তার করা হয়েছে বলে খবর পাওয়া গেছে’। তবে মালদ্বীপের পুলিশ এই প্রতিবেদনটি নিশ্চিত বা অস্বীকার কোনোটিই করেনি।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ মালদ্বীপে বিদ্যমান দণ্ডবিধির অধীনে জাদুবিদ্যা করা কোনো ফৌজদারি অপরাধ নয়। তবে এই ধরনের কর্মকাণ্ডে ইসলামিক আইনের অধীনে ছয় মাসের কারাদণ্ড হতে পারে। ভারত মহাসাগরের এই দ্বীপপুঞ্জজুড়ে বসবাসরত লোকেরা ব্যাপকভাবে ঐতিহ্যবাহী নানা রীতি-নীতি পালন করে থাকে। তারা বিশ্বাস করে, (কালো জাদুর মাধ্যমে) তারা প্রতিপক্ষকে অভিশাপ দিতে পারে।