| |
               

মূল পাতা আন্তর্জাতিক আমেরিকা একইসাথে বন্যা ও তীব্র তাপপ্রবাহের কবলে যুক্তরাষ্ট্র


একইসাথে বন্যা ও তীব্র তাপপ্রবাহের কবলে যুক্তরাষ্ট্র


আন্তর্জাতিক ডেস্ক     24 June, 2024     09:40 PM    


দেশের একপ্রান্তে ভারী বৃষ্টিপাতের সাথে বন্যা, অপরদিকে তীব্র তাপপ্রবাহ- এরকমই অবস্থা এখন যুক্তরাষ্ট্র জুড়ে । বন্যার কারণে জরুরি সতর্ক অবস্থার পাশাপাশি দেশের বিভিন্ন এলাকায় হিট এলার্ট জারি হয়েছে। পানিতে তলিয়ে গেছে মধ্য-পশ্চিমাঞ্চলের বিস্তীর্ণ এলাকা। কিছু জায়গায় ৮৪ সেন্টিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। খবর, রয়টার্স।

দেশটির ১০ লাখের বেশি মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। নদীর পানির উচ্চতা বেড়ে যাওয়ায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত সাউথ ডাকোটা ও আইওয়া। ক্ষতিগ্রস্থ শতাধিক বাড়িঘর। সাউথ ডাকোটায় ১ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। অন্তত ২১ কাউন্টিতে জারি হয়েছে জরুরি দুর্যোগকালীন অবস্থা। আইওয়া অঙ্গরাজ্যে ভারী বৃষ্টিপাত ও বন্যা দেখা দেওয়ায় দুর্যোগকালীন জরুরি অবস্থা জারি করেছেন রাজ্যের গভর্নর কিম রেনল্ডস।

এদিকে মধ্য-আটলান্টিক থেকে মিসিসিপি উপত্যকায় চলছে তীব্র তাপপ্রবাহ। দৈনিক গড় তাপমাত্রা ৪১ ডিগ্রী সেলসিয়াসের আশপাশে। হিট এলার্ট জারি করা হয়েছে ওকলাহোমা, ওয়াশিংটন ডিসি, নিউ ইয়র্ক ও বালটিমোরসহ বিভিন্ন এলাকায়। আবহাওয়া বিভাগ জানিয়েছে- অন্যান্য বছরের তুলনায় এবার অনেক আগে শুরু হয়েছে তাপপ্রবাহ। স্থায়িত্বও হবে বেশিদিন।

এ পরিস্থিতির জন্য জলবায়ু পরিবর্তনকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। দেশটির ন্যাশনাল ওয়েদার সার্ভিস জানিয়েছে, সোমবার (২৪ জুন) যুক্তরাষ্ট্রের বাল্টিমোর ও ফিলাডেলফিয়ায় তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছাতে পারে। আইডাহো, মন্টানা এবং ওয়াইমিং অঙ্গরাজ্যের তাপমাত্রাও একই রকম থাকার সম্ভাবনা প্রবল। আবহাওয়াবিদরা বলছেন, এই তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে অন্তত ১৫ ডিগ্রি বেশি।