| |
               

মূল পাতা জাতীয় সরকার মজুতদারদের বিরুদ্ধে যাবজ্জীবন কারাদণ্ড রেখে আইন হচ্ছে: খাদ্যমন্ত্রী


মজুতদারদের বিরুদ্ধে যাবজ্জীবন কারাদণ্ড রেখে আইন হচ্ছে: খাদ্যমন্ত্রী


রহমত নিউজ     20 June, 2024     09:05 PM    


মজুতদারদের বিরুদ্ধে যাবজ্জীবন কারাদণ্ড রেখে আইন হচ্ছে  বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। তিনি বলেন, কেউ যাতে অতিরিক্ত মজুত করে সরকারকে বেকায়দায় ফেলতে না পারে সেজন্য মজুতদারদের বিরুদ্ধে সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড বিধান রেখে নতুন আইন হচ্ছে।

বৃহস্পতিবার (২০ জুন) দুপুরে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ সাইলোর বিএমআরই (সংস্কার কাজ) শেষে উদ্ভোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

খাদ্যমন্ত্রী বলেন, দেশের খাদ্য নিরাপত্তা ও সুষ্ঠু বিপনন ব্যবস্থা নিশ্চিতে সরকার আইন প্রনয়নসহ নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে। সে আলোকে কৃষির উৎপাদন বৃদ্ধিতে ভর্তুকিসহ উচ্চ ফলনশীল জাতের উদ্ভাবন করা হচ্ছে। যেখানে আগে বিঘা প্রতি আট থেকে ১০ মণ ধান হতো এখন সেখানে ৩০-৩৫ মণ ধান হচ্ছে। কেবল প্রাকৃতিক দুর্যোগ ছাড়া দেশ খাদ্যে শুধু স্বয়ংসম্পূর্ণই নয়, বরং প্রতিবছরই উদ্ধৃত থাকে।

তিনি বলেন, প্রতি বছর দেশে চার থেকে সোয়া ৪ কোটি টন ধান উৎপাদিত হলেও চকচকে চাল করতে গিয়ে অতিরিক্ত ছাঁটাই করা হয়। এতে চালের পুষ্টিগুণ নষ্ট হওয়ার সঙ্গে প্রায় ১৬ লাখ টন চাল কম উৎপাদিত হয়। তাই পুষ্টিগুণ বজায় রেখে ধান থেকে চালের উৎপাদন বাড়ানোর পাশাপাশি উৎপাদন ব্যয় কমাতেও উদ্যোগ নিয়েছে সরকার। যার সুফল মিলবে ভুক্তপর্যায়েও।

তিনি আরও বলেন, আগামী ডিসেম্বর নাগাদ দক্ষিণ এশিয়ার অন্যতম বৃহৎ চাল সংরক্ষণের জন্য স্টিল সাইলোটির উদ্বোধন করা হবে।