| |
               

মূল পাতা রাজনীতি ইসলামী দল ‘ঋণনির্ভর বাজেট জনগণের উপর নতুন করে দ্রব্যমূল্যের খড়গ বাড়বে’


ফাইল ছবি

‘ঋণনির্ভর বাজেট জনগণের উপর নতুন করে দ্রব্যমূল্যের খড়গ বাড়বে’


রহমত নিউজ     09 June, 2024     09:26 PM    


ইসলামী আন্দোলন বাংলাদেশ এর মহাসচিব অধ্যক্ষ হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ বলেছেন, ঋণনির্ভর বাজেট জনগণের উপর নতুন করে দ্রব্যমূল্যের খড়গ চাপবে। তিনি বলেন, অতীতের অর্থনৈতিক সংকটের কারণ চিহ্নিত করে তা দূর করার কোনো দিকনির্দেশনা প্রস্তাবিত বাজেটে নেই। তাই দেশের অর্থনীতি সংকটের চক্রেই ঘুরপাক খেতে থাকবে। সরকারের দুর্নীতি, অপচয় ও লুণ্ঠনমূলক নীতির দায় জনগণের ওপর চাপিয়ে কর ও ভ্যাট বৃদ্ধির বাজেট জনজীবনে দুর্ভোগ  বহু গুণ বাড়াবে। প্রস্তাবিত বাজেটকে সংকটের চক্রে ঘূর্ণমান দিশাহীন বাজেট বলে মনে করেন ইউনুছ আহমাদ।

আজ (০৯ জুন) বিকেলে পুরানা পল্টনস্থ আইএবি মিলনায়তনে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর দক্ষিণের উদ্যোগে ইসলামী আন্দোলনের ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক অধ্যাপক সৈয়দ বেলায়েত হোসেন স্মরণে অনুষ্ঠিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সংগঠনের সহকারী মহাসচিব এবং ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি মাওলানা মুহাম্মাদ ইমতিয়াজ আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিতি ছিলেন, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক কেএম আতিকুর রহমান, কেন্দ্রীয় প্রচার ও দাওয়াহ সম্পাদক মাওলানা আহমদ আবদুল কাইয়ুম, কেন্দ্রীয় সমাজকল্যাণ সম্পাদক আলহাজ্ব মনির হোসেন, কেন্দ্রীয় মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আবুল কাশেম, কেন্দ্রীয় সদস্য ও মহানগর দক্ষিণের সহ-সভাপতি আলহাজ্ব আব্দুল আউয়াল মজুমদার, আলহাজ্ব আলতাফ হোসেন, আলহাজ্ব আনোয়ার হোসেন, সেক্রেটারি ডা. শহিদুল ইসলাম, জয়েন্ট সেক্রেটারি মাওলানা আব্দুর রাজ্জাক, এ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি নুরুজ্জামান সরকার, দফতর সম্পাদক অধ্যাপক ফজলুল হক মৃধা, সহ-দফতর সম্পাদক মুফতী আখতারুজ্জামান, এমএইচ মোস্তফা, মুফতী রফিকুল ইসলাম আশরাফী, ছাত্রনেতা আব্দুর রহমান, আব্দুল কাদির, শ্রমিক নেতা হাফেজ শাহাদাত হোসাইন প্রধানীয়া, মাওলানা শফিকুল ইসলাম। শুরা অধিবেশন সঞ্চালনা করেন মাওলানা কেএম শরীয়াতুল্লাহ।

মাওলানা ইউনুছ আহমাদ বলেন, টাকার অবমূল্যায়ন, মূল্যস্ফীতি ও জিডিপি বিবেচনায় নিলে বাজেটে শিক্ষা-স্বাস্থ্য-কৃষি এবং সামাজিক সুরক্ষা খাতেও বরাদ্দ বাস্তবে বাড়েনি; বরং কমেছে। টাকার অঙ্কে সামাজিক সুরক্ষা খাতে ১০ হাজার কোটি টাকা বাড়ানোর প্রস্তাব করা হলেও বাস্তবে তা পেনশনভোগী, উপবৃত্তি ও মুক্তিযোদ্ধা ভাতায় চলে যাবে। মুঠোফোনে ১০০ টাকার টক টাইম পেতে এখন গ্রাহককে দিতে হবে ১৩৯ টাকা। মেট্রোরেলেও ভ্যাট আরোপ করা হচ্ছে। যা জনজীবনে ভোগান্তি বাড়াবে।মহাসচিব মাওলানা ইউনুছ আহমাদ বলেন, অধ্যাপক সৈয়দ বেলায়েত হোসেন ও প্রফেসর ডা. মোয়াজ্জেম হোসেন খান ছিলেন ইসলামী আন্দোলনের জন্য নিবেদিতপ্রাণ, নিষ্ঠাবান, ত্যাগী ও আদর্শ লালনকারী নেতা। আদর্শ পশ্নে কোন প্রকার ছাড় নয়, এমন নিষ্ঠাবানদের ইন্তেকালে আমরা ত্যাগী ও মুখলিস দায়িত্বশীলদের হারালাম। যাদের অভাব দীর্ঘদিন অনুভুত হবে।

সভাপতির বক্তব্যে মাওলানা ইমতিয়াজ আলম বলেন, অধ্যাপক সৈয়দ বেলায়েত হোসেন ও প্রফেসর ডা. মোয়াজ্জেম হোসেন খান আমাদের নতুন দায়িত্বশীলদের জন্য প্রেরণা। বেলায়েত ভাই অসুস্থ হওয়া সত্বেও তিনি সংগঠনের কোন প্রোগ্রাম বাদ দেননি। দলের কর্মশালায় আলোচনা করতে করতে অসুস্থ হয়ে তিনি ইন্তেকাল করেন। তার ভাগ্য কতই না ভাল। আল্লাহ আমাদের এই দুই জন নেতাকে জান্নাতের মেহমান হিসেবে কবুল করুন।

পরে অধ্যাপক সৈয়দ বেলায়েত হোসেন ও প্রফেসর ডা. মোয়াজ্জেম হোসেন খানের মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া ও মুনাজাত পরিচালনা করেন মহাসচিব মাওলানা ইউনুছ আহমাদ।