| |
               

মূল পাতা ইসলাম হজ্বের তারিখ ঘোষণা করল সৌদি আরব


হজ্বের তারিখ ঘোষণা করল সৌদি আরব


রহমত নিউজ     07 June, 2024     08:06 AM    


জিলহজ্ব মাসের চাঁদ দেখা যাওয়ায় পবিত্র হজ্বের  তারিখ ঘোষণা করেছে সৌদি আরব। আগামী ১৪ জুন শুক্রবার থেকে দেশটিতে শুরু হচ্ছে হজ্ব।

বৃহস্পতিবার (৬ জুন) সন্ধ্যায় চাঁদ দেখা যাওয়ায় এই ঘোষণা দেন সৌদি আরবের সুপ্রিম কোর্ট।

সৌদি আরবের অভ্যন্তরীণ এবং সারা বিশ্ব থেকে দেশটিতে জড়ো হওয়া হজ্বযাত্রীরা শুক্রবার থেকে হজ্বের যাবতীয় আচার অনুষ্ঠান শুরু করবেন। এরপর জিলহজ্ব মাসের ১০ তারিখ পালন করবেন ঈদুল আজহা বা কোরবানির ঈদ। আর ঈদুল আজহার দু’দিন আগে থেকে শুরু হয় হজ্বের  কার্যক্রম।

এক বিজ্ঞপ্তিতে সৌদির সর্বোচ্চ আদালত বলেন, বৃহস্পতিবার সৌদি আরবে জিলহহজ্ব মাসের চাঁদ দেখা যাওয়ায় আগামী ১৬ জুন দেশটিতে ঈদুল আজহা উদযাপিত হবে। সেই হিসেবে আগামী ১৪ জুন শুক্রবার থেকে শুরু হবে পবিত্র হজ্বের আনুষ্ঠানিকতা।

প্রচলিত সৌর বর্ষপঞ্জির মতো আরবের চান্দ্র বর্ষপঞ্জিতেও ১২টি মাস রয়েছে। এই মাসগুলোর মধ্যে চারটি মাসকে বিশেষভাবে পবিত্র (আশুর আল হুরম) হিসেবে ধরা হয়। এগুলো হলো মহররম, জিলক্বদ, রজব এবং জিলহজ।

সৌদি আরবের সরকারি তথ্য অনুযায়ী, এ বছর বিশ্বের বিভিন্ন দেশ থেকে দেশটিতে হজ্ব করতে গিয়েছেন প্রায় ২০ লাখ মুসল্লি। গত বছর এই সংখ্যা ছিল ১৮ লাখের কিছু বেশি।

উল্লেখ্য, ইসলামের ৫টি স্তম্ভের মধ্যে হজ্ব একটি। প্রত্যেক সামর্থ্যবান এবং প্রাপ্তবয়স্ক মুসলিম নরনারীর জন্য জীবনে অন্তত একবার হজ্ব আদায় করা ফরজ।

সূত্র : দ্য ন্যাশনাল