| |
               

মূল পাতা ইসলাম হজ্বের খতিব নিযুক্ত হওয়ায় শায়খ মাহেরকে ড. সুদাইসের অভিনন্দন


হজ্বের খতিব নিযুক্ত হওয়ায় শায়খ মাহেরকে ড. সুদাইসের অভিনন্দন


রহমত নিউজ     28 May, 2024     10:53 AM    


চলতি বছরের পবিত্র হজ্বের খুতবা প্রদানের জন্য নিযুক্ত হয়েছেন মসজিদুল হারামের ইমাম ও খতিব ড. শায়খ মাহের বিন হামাদ বিন মুহাম্মাদ বিন আল-মুআইকিলি। আগামী ৯ জিলহজ্ব আরাফাতের ময়দানে হজ্বের খুতবা দেবেন তিনি। হারামাইন শরিফাইন কর্তৃপক্ষের বরাতে এই তথ্য জানিয়েছে হারামাইনের অফিসিয়াল ফেসবুক। সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ এক রাজকীয় ফরমানে তাকে হজ্বের দিনে খুতবা দেয়ার জন্য অনুমোদন দেন। ২০২৪ সালের হজ্বের দিন তিনি মসজিদে নামিরায় এক আজান ও দুই ইকামতে জোহর ও আসর নামাজে ইমামতি করে পবিত্র হজ্বের খুতবা দেবেন।

শায়খ মাহের আল মুয়াইকিলি আরাফার দিনের ইমাম হিসেবে নির্বাচিত হওয়ার পর তাকে অভিনন্দন জানিয়েছেন হারামাইন শরিফাইনের পরিচালনা পর্ষদের প্রধান ড. শায়খ আব্দুর রহমান আস-সুদাইস। এসময় তিনি তার সফলতা কামনা করেন। 

ড. মাহের ১৯৬৯ সালের জানুয়ারি মাসে পবিত্র মদিনায় জন্ম গ্রহণ করেন। তিনি উম্মুল কোরা ও কিং সাউদ বিশ্ববিদ্যালয়ে উচ্চতর শিক্ষা অর্জন করেন। তিনি মদিনার টিচার্স ট্রেনিং  কলেজ থেকে স্নাতক হন যেখানে তিনি গণিত অধ্যয়ন করেন এবং মক্কা মোকাররমায় শিক্ষক হিসেবে কাজ করতে যান। এরপর ড. মাহের মক্কার প্রিন্স আব্দুল মজিদ স্কুলে ছাত্র গাইড নিযুক্ত হন । তিনি ২০০৪ সালে  উম্মুল কুরা বিশ্ববিদ্যালয় থেকে ইমাম আহমদ ইবনে হাম্বলের আইনশাস্ত্রে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন এবং ব্যাখ্যায় ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। ড. মাহের উম্মুল কুরা ইউনিভার্সিটির কলেজ অফ জুডিশিয়াল স্টাডিজ অ্যান্ড রেগুলেশনের জুডিশিয়াল স্টাডিজ বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে কাজ করেন এবং গ্র্যাজুয়েট স্টাডিজ এবং বৈজ্ঞানিক গবেষণার জন্য ভাইস ডিনের পদে অধিষ্ঠিত হন।
 
ড. মাহের মক্কা মোকাররমায় আল-আওয়ালি জেলার আল-সাদি মসজিদের খুতবার নেতৃত্ব দেন। তিনি ১৪২৬ হিজরি এবং ১৪২৭ হিজরিতে পবিত্র রমজান মাসে মসজিদে নববীতে ইমাম হিসেবে নিযুক্ত হন। ১৪২৮ হিজরিতে রমজান মাসে পবিত্র  মক্কার গ্র্যান্ড মসজিদে তারাবিহর নামাজের নেতৃত্ব দিয়েছিলেন এবং সেই বছর থেকে আজ অবধি ড. মাহের গ্র্যান্ড মসজিদের ইমাম হিসেবে নিযুক্ত আছেন।