| |
               

মূল পাতা জাতীয় নির্বাচন কমিশন দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনে ভোট গ্রহণ চলছে


দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনে ভোট গ্রহণ চলছে


রহমত নিউজ     21 May, 2024     08:02 AM    


দেশের ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট গ্রহণ শুরু হয়েছে। মঙ্গলবার (২১ মে) সকাল ৮টা থেকে শুরু হওয়া ভোট গ্রহণ চলবে টানা বিকেল ৪টা পর্যন্ত। 

দ্বিতীয় ধাপে দেশের ১৫৬ উপজেলার মধ্যে ২৪টি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম), বাকি উপজেলাগুলোতে কাগজের ব্যালটে ভোট হবে। এরআগে সোমবার (২০ মে) ভোটকেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পৌঁছানো হয়েছে। নির্বাচন সংশ্লিষ্ট উপজেলায় সাধারণ ছুটি ঘোষণা এবং যান চলাচলে বিধি-নিষেধ আরোপ করা হয়েছে।

প্রথম ধাপের তুলনায় দ্বিতীয় ধাপের ভোট ‘আরও সুষ্ঠু হবে’ বলে আশা করছে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, প্রথমবারের অভিজ্ঞতার আলোকে ‘ছোটখাটো’ সমস্যা তারা কাটিয়ে উঠবেন, ভোটার উপস্থিতি আরও বাড়বে বলে তারা আশা করছেন।

দ্বিতীয় ধাপের নির্বাচনের জন্য তফসিল ঘোষণা করা হয়েছিল ১৬১ উপজেলার। স্থগিত, ধাপ পরিবর্তন এবং বিনা প্রতিদ্বন্দ্বিতার প্রার্থী নির্বাচিত হওয়ায় কিছু উপজেলা বাদ পড়েছে। শেষ পর্যন্ত ভোট হচ্ছে ১৫৬ উপজেলায়।

দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনে এক হাজার ৮২৪ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাদের মধ্যে চেয়ারম্যান ৬০৩ জন, ভাইস চেয়ারম্যান ৬৯৩ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ৫২৮ জন। এ নির্বাচনে ভোটার রয়েছেন ৩ কোটি ৫২ লাখ। ভোটারদের মধ্যে এক কোটি ৭৯ লাখ ৫ হাজার পুরুষ এবং এক কোটি ৭২ লাখ ৯৯ হাজার নারী ভোটার। ভোটকেন্দ্র রয়েছে ১৩ হাজার ১৬টি ও ভোটকক্ষ ৯১ হাজার ৫৮৯টি। এ নির্বাচনে ৭ জন চেয়ারম্যানসহ মোট ২২ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।