| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন গাজায় ইসরাইলি আগ্রাসনের প্রতিবাদে রাবি শিক্ষক ও শিক্ষার্থীদের সমাবেশ


গাজায় ইসরাইলি আগ্রাসনের প্রতিবাদে রাবি শিক্ষক ও শিক্ষার্থীদের সমাবেশ


রহমত নিউজ     10 May, 2024     07:03 AM    


ফিলিস্তিনের গাজা উপত্যকায় দখলদার ইসরাইলের হামলার প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) প্রতিবাদ সমাবেশ হয়েছে। বৃহস্পতিবার (০৯ মে) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে ‘ইসরাইলের আগ্রাসন ও মানবতাবাদ’ শীর্ষক এ প্রতিবাদ সমাবেশের আয়োজন করেন রাবি শিক্ষক ও শিক্ষার্থীরা।

সমাবেশে মুখ্য আলোচক ছিলেন রাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক আ-আল মামুন। তিনি বলেন, গাজা বর্তমানে একটা উন্মুক্ত কারাগার হয়ে গেছে। সেখানে খাবার নেই। প্রয়োজনীয় ওষুধ নেই। ফিলিস্তিনিদের খুঁজে খুঁজে হত্যা করা হচ্ছে। সেখানে যে ১৫ হাজার শিশু হত্যা করা হয়েছে, তারা জীবন সম্পর্কেই কিছুই জানত না। গত ১০০ বছরেও এ রকম অমানবিক ঘটনা ঘটেনি। অথচ আজ মানবতাবাদীরা চুপ। কেউ প্রতিবাদ করছে না। এটাকে বোঝা, ব্যাখ্যা করা এবং ভেঙে দেওয়া দরকার। এটি পৃথিবীর সব মানুষের জরুরি কর্তব্যের মধ্যে পড়ে।

একই বিভাগের সহযোগী অধ্যাপক কাজী মামুন হায়দার বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে বিশ্বব্যাপী আগ্রাসনের হোতা হয়েছে যুক্তরাষ্ট্র। আমরা ভিয়েতনাম, ইরাক ও আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের আগ্রাসন দেখেছি। সর্বশেষ দেখছি ফিলিস্তিনে। এ ব্যাপারগুলো আর সাধারণ পর্যায়ে নেই। এখন বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে সবাই আন্দোলনে যোগ দিচ্ছেন। জাতি-ধর্মনির্বিশেষে সবাই ফিলিস্তিন ও মানবতাবাদের পক্ষে কথা বলছেন।

এ সময় ফোকলোর বিভাগের সহযোগী অধ্যাপক আমিরুল ইসলাম কনকসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থী ও ছাত্র সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।