| |
               

মূল পাতা রাজনীতি ইসলামী দল ‘জাতীয় শিক্ষাক্রম জনগণের জাগতিক-আদর্শিক চাহিদা মোতাবেক হতে হবে’


‘জাতীয় শিক্ষাক্রম জনগণের জাগতিক-আদর্শিক চাহিদা মোতাবেক হতে হবে’


রহমত নিউজ     23 December, 2023     08:02 PM    


বাংলাদেশ খেলাফত আন্দোলনের আমীরে শরীয়ত মাওলানা আতাউল্লাহ হাফেজ্জী জাতীয় বলেছেন, জাতীয় শিক্ষাক্রম দেশের জনগণের জাগতিক-আদর্শিক চাহিদা মোতাবেক হতে হবে।

আজ (২৩ ডিসেম্বর) শনিবার গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে তিনি এই দাবি জানিয়ে বলেন, নতুন বছর শুরু হতে আর মাত্র সপ্তাহখানেক বাকি। নতুন বছরে তৃতীয়, চতুর্থ, অষ্টম ও নবম শ্রেণীতে নতুন শিক্ষাক্রম চালু করতে যাচ্ছে সরকার। আমরা গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করছি নতুন শিক্ষাক্রম নিয়ে সচেতন অভিভাবক, শিক্ষকসমাজসহ সর্বমহলে হতাশা, ক্ষোভ ও উদ্বেগ তৈরি হয়েছে যা ইতোমধ্যে সোশ্যাল মিডিয়া, সভা-সেমিনার, পত্র-পত্রিকায় প্রকাশিত নানাজনের প্রবন্ধ-নিবন্ধ, বক্তৃতা-বিবৃতিতে ব্যাপকভাবে উঠে এসেছে।

আতাউল্লাহ হাফেজ্জী বলেন,  আদর্শ জাতি গঠনে জাতীয় শিক্ষাক্রম  একটি দেশের জন্য সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ বিষয়। কিন্তু দু:খজনক হলেও সত্য গত কয়েক বছর ধরে শিক্ষা কার্যক্রম নিয়ে পরীক্ষা-নিরীক্ষা ও  নতুন শিক্ষাক্রম চালুর নামে জাতিকে মেধাহীন ও ধর্মহীন করার চক্রান্ত চলছে বলে প্রতীয়মান হচ্ছে। ইসলামী মূল্যবোধসমূহের সাথে সরাসরি সাংঘর্ষিক বিভিন্ন বিষয় সিলেবাসে অন্তভুর্ক্ত করা হয়েছে যা দেশের সংখ্যাগরিষ্ঠ জনগণের সাথে প্রতারণার শামিল। এছাড়া একমূখী শিক্ষাব্যবস্থার নামে গণিত ও বিজ্ঞানের পাঠ্যসূচিকে সংক্ষিপ্ত করা হয়েছে যা তথ্য-প্রযুক্তির এই যুগে একটি বাস্তবতাবিবর্জিত সিদ্ধান্ত।

আতাউল্লাহ হাফেজ্জী অবিলম্বে সরকারকে এ বিষয়ে আলেম-উলামাসহ দলমত-নির্বিশেষে প্রথিতযশা শিক্ষাবিদদের সাথে মতবিনিময়ের মাধ্যমে ধর্ম ও নৈতিকতাকে প্রাধান্য দিয়ে একটি আধুনিক, বাস্তবমূখী শিক্ষাক্রম হাতে নেয়ার জোর দাবি জানান।