| |
               

মূল পাতা জাতীয় পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরির খসড়ার গেজেট প্রকাশ


পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরির খসড়ার গেজেট প্রকাশ


রহম নিউজ     13 November, 2023     10:04 AM    


পোশাক কারখানার শ্রমিক-কর্মচারীদের নতুন মজুরি কাঠামোর খসড়া সুপারিশের গেজেট প্রকাশ করেছে সরকার। এতে শ্রমিকদের ন্যূনতম মজুরি ধরা হয়েছে ১২ হাজার ৫০০ টাকা। আর কর্মচারীদের ১২ হাজার ৮০০ টাকা। নতুন কাঠামোতে শ্রমিকদের গ্রেড সংখ্যা সাতটি থেকে কমিয়ে পাঁচটি করা হয়েছে। 

রবিবার (১২ নভেম্বর) নিম্নতম মজুরি বোর্ডের চেয়ারম্যান লিয়াকত আলী মোল্লার সই করা গেজেটটি প্রকাশ করা হয়। এ মজুরি নিয়ে কোনো আপত্তি বা সুপারিশ থাকলে তা ১৪ দিনের মধ্যে জানাতে বলা হয়েছে।  

গেজেট অনুসারে, গ্রেড ১-এর শ্রমিকদের মোট মজুরি ধরা হয়েছে ১৪ হাজার ৭৫০ টাকা। এর মধ্যে মূল মজুরি ৮ হাজার ২০০ টাকা। মূল মজুরির ৫০ শতাংশ হিসাবে ৪ হাজার ১০০ টাকা বাড়ি ভাড়া এবং ৭৫০ টাকা চিকিৎসা ভাতা, ১ হাজার ২৫০ খাদ্যভাতা ও ৪৫০ টাকা যাতায়াত ভাতা ধরা হয়েছে।  

গ্রেড ২-এ মোট মজুরি ধরা হয়েছে ১৪ হাজার ১৫০ টাকা, গ্রেড ৩-এ ১৩ হাজার ৫৫০, গ্রেড ৪-এ ১৩ হাজার ২৫ টাকা এবং গ্রেড ৫-এ ১২ হাজার ৫০০ টাকা। গ্রেডভুক্ত শ্রমিকের বাইরে শিক্ষানবিশ শ্রমিকদের জন্য মোট মজুরি ধরা হয়েছে ৯ হাজার ৮৭৫ টাকা। এ মাসেই চূড়ান্ত গেজেট প্রকাশ করা হবে। আগামী মাস থেকে কার্যকর হবে নতুন মজুরি কাঠামো। জানুয়ারির প্রথম সপ্তাহে বর্ধিত মজুরি হাতে পাবেন শ্রমিক-কর্মচারীরা।