| |
               

মূল পাতা জাতীয় ইসরায়েলের পতন বোধহয় আসন্ন; ফিলিস্তিন ইস্যুতে প্রধার বিচারপতি


ইসরায়েলের পতন বোধহয় আসন্ন; ফিলিস্তিন ইস্যুতে প্রধার বিচারপতি


রহমত নিউজ ডেস্ক     13 November, 2023     10:27 AM    


ফিলিস্তিনে চলমান মানবিক বিপর্যয়ের প্রসঙ্গ তুলে ধরে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেছেন, ইউক্রেনে রাশিয়া আক্রমণ করেছে। আমরা কোনো আক্রমণকে সমর্থন করি না। বাংলাদেশ সরকারও সমর্থন করেনি। সেখানে বিশ্বের বহু অংশ সরব। জাতিসংঘে রেজুলেশন নিচ্ছে। সেখানে তারা ভেটো দিচ্ছে। কিন্তু ইসরায়েলের ব্যাপারে জাতিসংঘের মহাসচিব একটি শক্ত কথা বলেছেন। সেই শক্ত কথা বলার পরে জাতিসংঘ মহাসচিবের পদত্যাগ দাবি করা হচ্ছে। ইসরায়েল সেদিন যে ধৃষ্টতা দেখিয়েছে, যে রেজুলেশনের কপি ছিঁড়ে ফেলে দিলো কোনো একটা মিটিংয়ে, আমার কাছে মনে হয়েছিল পতন বোধহয় আসন্ন। কারণ, এরকম একটি ঘটনা ১৯৭১ সালে জুলফিকার আলী ‍ভুট্টো ঘটিয়েছিলেন, যখন বাংলাদেশে অত্যাচারের ব্যাপারে একটি রেজুলেশন নেওয়া হয়েছিল। জুলফিকার আলী ভুট্টো তখন সেটা ছিঁড়ে রেখে দিলেন। পতন হয়ে গেলো পাকিস্তানের। ঠিক আমার কাছে মনে হয়েছে ইসরায়েল সে ঘটনা ঘটিয়েছে।

রবিবার (১২ নভেম্বর) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির উদ্যোগে ‘হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এবং একটি মানবিক বিশ্ব’ শীর্ষক এ আলোচনা, মিলাদ ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সমিতির সভাপতি মো. মোমতাজ উদ্দিন ফকিরের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন আপিল বিভাগের বিচারপতি এম. ইনায়েতুর রহিম, হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. রেজাউল হাসান (এম আর হাসান), অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন প্রমুখ।

প্রধান বিচারপতি বলেন, বিশ্ব মানবিকতার বিবেক এখন কোথায়? নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মানুষের প্রতি ভালোবাসার কথা বলেছিলেন। শুধু মুসলমানের জন্য ভালোবাসার কথা বলেননি। সারা পৃথিবীর মানুষের জন্য বলেছেন। আমরা একটা বিশ্বাসের ওপরে চলছি। এই বিশ্বাসটা হচ্ছে, নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলে গেছেন, এটা আল্লাহর কুরআন। তোমরা এটা ফলো করো। এখানে সব কথা বলা আছে। এই অনুযায়ী চলো, আর আমার জীবন-চরিত লক্ষ করো। আমরা তার জীবন-চরিত লক্ষ করে চলছি। এই জীবন-চরিত লক্ষ করে চললে আমার মনে হয় না আমাদের জীবনে কোনও দুঃখ কষ্ট থাকবে। বিশ্ব মানবিকতার কথা বলা হয়েছে। বিশ্বে আজ যে মানবিক বিপর্যয় ঘটছে, আজ ফিলিস্তিনের যে অবস্থা, ফিলিস্তিনের এই অবস্থার জন্য কারা দায়ী, কীভাবে দায়ী, কেন হলো এই অবস্থা? ইতিহাস পেছন থেকে একটু পড়তে হবে। ইতিহাস যদি পড়েন, দেখবেন কমবেশি সবার ভুল থাকতে পারে। কিন্তু একটি বিষয়ে ভুল নেই। মানুষকে হত্যা করা, নারী হত্যা করা, শিশু হত্যা করা, যেকোনও মানুষকে হত্যা করা জঘন্য পাপ। সব ধর্মে তা-ই বলে।টেলিভিশনে দেখবেন প্রতিদিন ফিলিস্তিনে কত লোক মারা যাচ্ছে। আমরা এক উম্মাহ বলি। সারা বিশ্বের মুসলিমরা এক উম্মাহ। কোথায়? কোথায় হইচই, কোথায় শব্দ?