| |
               

মূল পাতা জাতীয় অর্থনীতি অক্টোবরে খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়ে ১২ দশমিক ৫৬ শতাংশে


অক্টোবরে খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়ে ১২ দশমিক ৫৬ শতাংশে


রহমত নিউজ ডেস্ক     07 November, 2023     12:15 PM    


চলতি অক্টোবর মাসে মূল্যস্ফীতি কিছুটা বেড়েছে। যা সেপ্টেম্বরে ছিল সার্বিক মূল্যস্ফীতি দাঁড়িয়েছিল ৯ দশমিক ৯৩ শতাংশে। আগের মাসে এই হার ছিল ৯ দশমিক ৮৩ শতাংশ। অক্টোবরে খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ১২ দশমিক ৫৬ শতাংশে, যা আগের মাসে ছিল ১২ দশমিক ৩৭ শতাংশ। খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৮ দশমিক ৩০ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৭ দশমিক ৮২ শতাংশ।

সোমবার (৬ নভেম্বর) রাতে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) কনজুমার প্রাইস ইনডেক্স (সিপিআই) মূল্যস্ফীতির হালনাগাদ তথ্য প্রকাশ করেছে। বিবিএসের ডেপুটি ডিরেক্টর মহিউদ্দিন আহমেদ বলেন, মূল্যস্ফীতির হিসাবে যা পাওয়া যায় তাই তুলে ধরা হয়। এখানে কম বা বেশি করার কোনো সুযোগ নেই। আমরা আন্তর্জাতিক নিয়ম মেনেই হিসাব করে থাকি। আমাদের ওপর কোনো চাপ নেই। 

প্রতিবেদনে বলা হয়েছে, গ্রামে সার্বিক মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৯ দশমিক ৯৯ শতাংশে, যা আগের মাসে ছিল ৯ দশমিক ৭৫ শতাংশ। খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ১২ দশমিক ৫৩ শতাংশে, যা তার আগের মাসে ছিল ১২ দশমিক ৫১ শতাংশ। খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৮ দশমিক শূন্য এক শতাংশে, যা আগের মাসে ছিল ৭ দশমিক ৪২ শতাংশ। এদিকে শহরে সার্বিক মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৯ দশমিক ৭২ শতাংশে, যা আগের মাসে ছিল ৯ দশমিক ২৪ শতাংশ। খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ১২ দশমিক ৫৮ শতাংশে, যা আগের মাসে ছিল ১২ দশমিক শূন্য এক শতাংশ। খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৮ দশমিক ৫০ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৮ দশমিক ১২ শতাংশ।  মজুরি হার কিছুটা বেড়েছে। অক্টোবরে মজুরি হার বেড়ে দাঁড়িয়েছে ৭ দশমিক ৬৯ শতাংশে, যা সেপ্টেম্বরে ছিল ৭ দশমিক ৬৪ শতাংশ। এক্ষেত্রে কৃষিতে মজুরি হার বেড়ে হয়েছে ৭ দশমিক ৯৩ শতাংশ, যা সেপ্টেম্বরে ছিল ৭ দশমিক ৭ দশমিক ৯১ শতাংশ। শিল্পে অক্টোবরে হয়েছে ৭ দশমিক ২৪ শতাংশ, যা আগের মাসে ছিল ৭ দশমিক ১২ শতাংশ। সেবা খাতে অক্টোবরে হয়েছে ৮ দশমিক ১৪ শতাংশ, যা সেপ্টেম্বরে ছিল ৮ দশমিক ১২ শতাংশ।