| |
               

মূল পাতা আন্তর্জাতিক ব্রিটেনের মুসলমানদের সতর্কবার্তা দিয়ে যা বললেন ঋষি সুনাক


ব্রিটেনের মুসলমানদের সতর্কবার্তা দিয়ে যা বললেন ঋষি সুনাক


আন্তর্জাতিক ডেস্ক     24 October, 2023     04:29 PM    


মুসলমানদের সতর্কবার্তা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছেন, যুক্তরাজ্যে ইসলামি জিহাদের ডাক এবং ইয়াহুদি ধর্মাবলম্বীদের প্রতি ঘৃণা বা কোনো প্রকার হুমকি সহ্য করা হবে না। শনিবার আমরা যুক্তরাজ্যের সড়কে জিহাদের ডাক এবং ইহুদিদের প্রতি ঘৃণা লক্ষ্য করেছি। জিহাদের আহ্বান কেবল যুক্তরাজ্যে বসবাসরত ইহুদি ধর্মাবলম্বীদের জন্যই নয়, আমাদের গণতান্ত্রিক মূল্যবোধের জন্যও বড় হুমকি। আমরা কখনও আমাদের দেশে ইহুদিবিদ্বেষ সহ্য করব না। দেশে কট্টরপন্থা মাথাচাড়া দিচ্ছে কিনা তা খতিয়ে দেখতে ইতোমধ্যে পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে।

সোমবার (২৩ অক্টোবর) এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন। এর আগে, ইসরায়েল ও হামাসের মধ্যকার সাম্প্রতিক যুদ্ধকে ঘিরে ইসরায়েলের বিরুদ্ধে বিশ্বের অনেক দেশের ইসলাম ধর্মাবলম্বীদের মতো ব্রিটেনের মুসলমানদের একাংশও ব্যাপকভাবে ক্ষুব্ধ হয়ে উঠেছেন। সম্প্রতি যুক্তরাজ্যের রাজধানী লন্ডনসহ বার্মিংহাম, কার্ডিফ এবং বেলফাস্টে ফিলিস্তিনের পক্ষে বিশাল আকারের মিছিল হয়েছে। সেসব মিছিলে উচ্চারিত বিভিন্ন স্লোগানে অমুসলমানদের বিরুদ্ধে জিহাদ এবং ইয়াহুদি ধর্মাবলম্বীদের প্রতি খোলাখুলিভাবে ঘৃণা জানানো হয়েছে বলে জানিয়েছে যুক্তরাজ্য পুলিশ। গত শনিবার শুধু লন্ডন ও তার আশপাশের এলাকায় প্রায় এক লাখ মানুষ ফিলিস্তিনি মুসলিমদের প্রতি সহমর্মিতা জানিয়ে মিছিল করেছেন বলে জানিয়েছে যুক্তরাজ্য পুলিশ।

প্রসঙ্গত, ইসরায়েল ও হামাসের চলমান যুদ্ধের শুরু থেকেই ইসরায়েলকে সমর্থন করছে যুক্তরাজ্য। গেল সপ্তাহে ইসরায়েল সফরে গিয়েছিলেন সুনাক। সেখানে দেওয়া ভাষণে তিনি বলেছিলেন, ‘ইসরায়েল এবং ইসরায়েলের জনগণের প্রতি সংহতি জানাতে আজ আমি এখানে এসেছি। আপনারা অবর্ণনীয় ও ভয়াবহ সন্ত্রাসবাদ সহ্য করেছেন এবং আমি আপনাদের বলতে চাই যে যুক্তরাজ্য সবসময় আপনাদের পাশে আছে।’