| |
               

মূল পাতা জাতীয় ‘যেকোনো সময় চাকরিরতদের মাদক শনাক্তকরণ টেস্ট করা হবে’


‘যেকোনো সময় চাকরিরতদের মাদক শনাক্তকরণ টেস্ট করা হবে’


রহমত নিউজ ডেস্ক     18 October, 2023     06:36 PM    


আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভাপতি ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ.ক.ম. মোজাম্মেল হক বলেছেন, সরকারি চাকরিজীবীদের সন্দেহ হলে যেকোনো সময় মাদক শনাক্তকরণ টেস্ট (ড্রাগ অ্যাবিউজ) করা হবে। ইতোপূর্বে সিদ্ধান্ত ছিল চাকরিরতদের ডোপ টেস্ট করা হবে। তবে একটা সমস্যা দেখা দিয়েছে। মাদক সেবনের ৭২ ঘণ্টা পার হলে ডোপ টেস্টে আর শনাক্ত করা যায় না। সেজন্য সিদ্ধান্ত হয়েছে যে, কোনো সময় চাকরিরতদের সন্দেহ হলে টেস্ট করা হবে। এর নাম দেয়া হবে ড্রাগ অ্যাবিউজ টেস্ট। এজন্য নতুন নীতিমালা তৈরি করা হবে।

বুধবার (১৮ অক্টোবর) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আইন-শৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১২তম সভা শেষে তিনি এ কথা জানান। 

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী বলেন, মাদক জাতির জন্য খুবই অ্যালার্মিং। বিশেষ করে যুব সমাজ খুব গভীরভাবে এদিকে ঝুঁকে পড়ছে। মাদক ও নেশাজাত দ্রব্য যেন দেশে প্রবেশ না করে সেজন্য আরও বেশি সচেতন ও তৎপর হওয়ার জরুরি। সেই লক্ষ্যে যেসব রুট দিয়ে এসব মাদক আসে, সেগুলো বন্ধ করতে কমিটি নির্দেশনা দিয়েছে। অভিভাবকদের কাছে আবেদন থাকবে সন্তানরা কী করে সে ব্যাপারে তারা যেন সচেতন থাকে। মসজিদ এবং মন্দিরসহ ধর্মীয় উপাসনালয় থেকেও যেন মানুষকে উদ্বুদ্ধ করা যায় সে ব্যাপারে তারাও কাজ করবেন— এমন নির্দেশনা দেওয়া হয়েছে।