| |
               

মূল পাতা সারাদেশ জেলা ‘অভ্যন্তরীণ নৌ-যোগাযোগ ব্যবস্থা যানজট নিরসনে অবদান রাখবে’


‘অভ্যন্তরীণ নৌ-যোগাযোগ ব্যবস্থা যানজট নিরসনে অবদান রাখবে’


রহমত নিউজ ডেস্ক     17 October, 2023     09:36 AM    


বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, অভ্যন্তরীণ নৌ-যোগাযোগ ব্যবস্থা যানজট নিরসনে কার্যকর অবদান রাখবে। নদীমাতৃক বাংলাদেশের যোগাযোগ নদী পথে হলে নদীগুলো হারানো গৌরব ফিরে পাবে। একই সাথে অবৈধ দখলদার মুক্ত হবে। শুভাঢ্যাখাল, বুড়িগঙ্গা ও ধলেশ্বরী নদীর সংযোগ খাল। এ খালটি তার হারানো গৌরব ফিরে পেলো, এলাকার বাণিজ্য, পরিবহণ, স্বাস্থ্য, বিনোদন এবং জনগণের জীবন জীবিকার উপর ইতিবাচক প্রভাব পড়বে। আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা ও পরিবেশ সংরক্ষণে এই খাল কার্যকর অবদান রাখতে পারবে। পানির যথাযথ প্রবাহ ও মান বজায় রাখতে দ্রুততার সাথে প্রকল্প বাস্তবায়ন করা প্রয়োজন। মাওয়া রাস্তার বিকল্প হিসেবে এই শুভাঢ্যাখালটি আগামিতে জনপ্রিয় হয়ে উঠবে। পর্যায়ক্রমে এই খালের শাখা-প্রশাখাগুলোও সংস্কার করা হবে। 

সোমবার (১৬ আক্টেবার) কেরানীগঞ্জে, প্রধানমন্ত্রী কর্তৃক গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে পানি সম্পদ মন্ত্রণালয় এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্পের মধ্যে ‘ঢাকা জেলার কেরানীগঞ্জ উপজেলাধীন শুভাঢ্যাখাল পুন:খনন এবং খালের উভয় পাড়ের উন্নয়ন ও সুরক্ষা প্রকল্পটির (১ম পর্যায়)’ ভিত্তি প্রস্তর স্থাপনের আগে স্থানীয় জনসভায় বক্তব্যকালে তিনি এসব কথা বলেন।

ঢাকা জেলার কেরানীগঞ্জ উপজেলাধীন শুভাঢ্যা খাল পুন:খনন এবং খালের উভয় পাড়ের উন্নয়ন ও সুরক্ষা (১ম পর্যায়) প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ৩১৭ কোটি ৫৯ লাখ টাকা। ১ম পর্যায়ে ১৪.২৬ কিলোমিটার পুন:খনন করা হবে। পাড় সংরক্ষণসহ ১৩.৮৩ কিলোমিটার ওয়াকওয়ে নির্মাণ করা হবে। এছাড়া ২ হাজার ৬০০ টি বিভিন্ন প্রকার বৃক্ষ রোপণ করা হবে।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: ঢাকা ঢাকা কেরাণীগঞ্জ