| |
               

মূল পাতা জাতীয় অর্থনীতি ‘নতুন আয়কর আইন কার্যকরে সার্বিক পরিস্থিতি বেশ কঠিন ছিল’


‘নতুন আয়কর আইন কার্যকরে সার্বিক পরিস্থিতি বেশ কঠিন ছিল’


রহমত নিউজ     16 October, 2023     10:19 PM    


মেট্রোপলিটান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) সভাপতি মো. সায়ফুল ইসলাম বলেছেন, গত কয়েক বছর করোনা মহামারি ও ইউক্রেন-রাশিয়া যুদ্ধের মাঝে দেশ এমনিতেই চ্যালেঞ্জের সম্মুখীন ছিল। তার মাঝেই চলতি বছর নতুন আয়কর আইন প্রণয়ন ও কার্যকর করার সিদ্ধান্ত গ্রহণ সার্বিক পরিস্থিতি বিবেচনায় বেশ কঠিন ছিল। তবে জাতীয় রাজস্ব বোর্ড ও অর্থ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট দপ্তরকে আয়কর আইন প্রস্তুত করতে পারায় তাদের সাধুবাদ জানাই। মোট আয়করের আনুমানিক ৪৫ শতাংশ এমসিসিআই'র সদস্যদের কাছ থেকেই আসে। এমসিসিআই সবসময় জাতীয় রাজস্ব বোর্ডের সাথে আছে ও থাকবে।

সোমবার (১৬ অক্টোবর) মতিঝিলে এমসিসিআই কার্যালয়ে কর প্রদান, রিটার্ন দাখিল ও উৎসে কর কর্তনের বিধান পরিপালন: আয়কর আইন, ২০২৩ ও অর্থ আইন, ২০২৩ এর মাধ্যমে আনিত পরিবর্তন বিষয়ক সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কর ১৫ এর অতিরিক্ত কর কমিশনার মঞ্জুর আলম, এ মসিসিআই’র সদস্য প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধি ও কর অঞ্চল-১৫’র উচ্চপদস্থ কর্মকর্তারা।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কর অঞ্চল-১৫ এর যুগ্ম কর কমিশনার ওয়াকিল আহমেদ। আয়কর আইন, ২০২৩ ও অর্থ আইন, ২০২৩-এর মাধ্যমে আনিত পরিবর্তনসমূহের ওপর বিশদ আলোচনা করেন। তিনি উৎসে কর কর্তনের বিধি-বিধানসমূহের ওপরে গুরুত্ব আরোপ করেন তিনি।

প্রধান অতিথির বক্তব্যে কর অঞ্চল-১৫ এর কর কমিশনার আহসান হাবিব বলেন, অর্থ আইন, ২০২৩-এর ওপর আরও কাজ করার অবকাশ রয়েছে। সুনির্দিষ্ট কোনো প্রস্তাব পেলে তা জাতীয় রাজস্ব বোর্ডকে অবহিত করারও সুযোগ রয়েছে।  নিয়মিতভাবেই কর অঞ্চল-১৫’র পক্ষ থেকে গণশুনানি ও অংশীজন সভা অনুষ্ঠিত হয়। যেখানে উক্ত কর অঞ্চলের অধিক্ষেত্রাধীন করদাতাগণ অংশগ্রহণ করে থাকেন। এছাড়াও, জাতীয় রাজস্ব বোর্ডের কাছ থেকে পুরো নভেম্বর মাসব্যাপী অংশীজনদের সেবা গ্রহণ করার সুযোগ রয়েছে। সেই সেবা নেওয়ার জন্য সকলকে আহ্বান জানান তিনি।