| |
               

মূল পাতা সারাদেশ মহানগর ‘স্মার্ট বাংলাদেশ গড়তে পুলিশকে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে’


ফাইল ছবি : সংগৃহীত

‘স্মার্ট বাংলাদেশ গড়তে পুলিশকে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে’


রহমত নিউজ ডেস্ক     12 October, 2023     04:11 PM    


পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেছেন, বর্তমান সরকার দক্ষ জনবল বৃদ্ধি ও যুগোপযোগী প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে প্রশিক্ষণের মান উন্নয়ন করে বাংলাদেশ পুলিশকে একটি বিশ্বমানের সেবামূলক প্রতিষ্ঠানে পরিণত করার সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রেখেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘রূপকল্প-২০৪১’ বাস্তবায়ন ও ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণে পুলিশকে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে। আর এই মহান দায়িত্ব তোমাদেরই পালন করতে হবে। তোমরাই হবে স্মার্ট বাংলাদেশের স্মার্ট পুলিশ।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) সকাল ১০টায় বাংলাদেশ পুলিশ একাডেমি রাজশাহীতে ৩৯তম ক্যাডেট এসআই-২০২১ ব্যাচের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এসব কথা বলেন। জানা গেছে, ৩৯তম ক্যাডেট এসআই-২০২১ ব্যাচের ৭৬১ জন প্রশিক্ষণার্থীর মধ্যে ৫১ জন নারী ক্যাডেট দীর্ঘ ১ (এক) বছরের মৌলিক প্রশিক্ষণ শেষে আজকের এ কুচকাওয়াজ অনুষ্ঠানের মধ্য দিয়ে বাংলাদেশ পুলিশের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পদে তাদের কর্মজীবন শুরু করতে যাচ্ছে। ৭৬১ জন এসআই ক্যাডেটদের মধ্যে ২ জন নারী এসআই যথাক্রমে ‘বেস্ট একাডেমিক’ এবং ‘বেস্ট ইন এক্টিভিটিজ’ এর কৃতিত্ব অর্জন করেছে। 

আইজিপি বলেন, এক বছরের মৌলিক প্রশিক্ষণ শেষে মামলা তদন্ত, দেশের নাগরিকদের নিরাপত্তা বিধান, আইনশৃঙ্খলা রক্ষা এবং জনমানুষের সঙ্গে সরাসরি সম্পৃক্ত থাকার এক অনবদ্য সুযোগ তোমরা পাবে। সুষ্ঠুভাবে মামলা তদন্তের মাধ্যমে বিচারব্যবস্থার প্রাথমিক ধাপ সম্পন্ন করে তোমাদের সমাজে ন্যায়বিচার প্রতিষ্ঠায় জনগণের আস্থার প্রতীক হয়ে ওঠার সুযোগ রয়েছে। আইনশৃঙ্খলা পরিস্থিতির ওপর যেকোনো দেশের সার্বিক উন্নয়ন নির্ভর করে। বাংলাদেশ আজ সব প্রতিবন্ধকতা জয় করে একটি স্থিতিশীল ও মর্যাদাশীল রাষ্ট্র হিসেবে পরিচিত। বর্তমান সরকার দেশ থেকে মাদক, জঙ্গিবাদ, সন্ত্রাস এবং দুর্নীতি নির্মূলে অঙ্গীকারবদ্ধ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে একটি উন্নত ও সমৃদ্ধ দেশে পরিণত করার জন্য বিভিন্ন পরিকল্পনা বাস্তবায়নে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। 

তিনি আরো বলেন, মানবাধিকারের সুরক্ষা এবং সমাজে নারী-শিশুদের প্রতি বিশেষ আইনি সহায়তা প্রদান করা পুলিশের অতি গুরুত্বপূর্ণ কাজ। মাঠ পর্যায়ে গিয়ে পুলিশ একাডেমি থেকে প্রাপ্ত জ্ঞান তোমরা নিষ্ঠা ও সততার সঙ্গে কাজে লাগাবে বলে আমি বিশ্বাস করি। প্রতিনিয়ত অনুশীলন, জ্ঞানচর্চা ও বাস্তব জীবন থেকে শিক্ষা গ্রহণ করে নিজেকে সমৃদ্ধ করতে হবে যা জনকল্যাণে তোমরা ব্যবহার করতে হবে। আমি তোমাদেরকে সমস্ত লোভ লালসার ঊর্ধ্বে থেকে দেশপ্রেমের ব্রত নিয়ে স্বীয় কর্তব্য পালনের  আহ্বান জানাচ্ছি। তোমাদের সততা, কর্মদক্ষতা ও পেশাদারিত্বের প্রতি আমি আস্থা রাখতে চাই। আশা করি তোমরা হবে নিজ দায়িত্ব পালনে আপসহীন, মার্জিত ও সৃজনশীল। নিরাপরাধ, বিপন্ন ও বিপদগ্রস্ত মানুষের প্রতি সহযোগিতার বলিষ্ঠ হাত বাড়িয়ে দিতে তোমরা হবে অকুণ্ঠ ও অকুতোভয়। নবীন পুলিশ অফিসার হিসেবে তোমরা মানবিক মূল্যবোধ সমুন্নত রেখে দক্ষতা, পেশাদারিত্ব ও শৃঙ্খলার সঙ্গে কর্মজীবন অতিবাহিত করবে এবং জাতির পিতার স্বপ্নের ‘সোনার বাংলা’ বিনির্মাণে তোমরা হবে জনগণের আস্থার প্রতীক ও জনগণের পুলিশ।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: রাজশাহী