| |
               

মূল পাতা রাজনীতি বিএনপি রাজনৈতিক পরিস্থিতি পরিবর্তনে ‘৩ দিনই’ যথেষ্ট : মির্জা ফখরুল


রাজনৈতিক পরিস্থিতি পরিবর্তনে ‘৩ দিনই’ যথেষ্ট : মির্জা ফখরুল


রহমত নিউজ ডেস্ক     11 October, 2023     05:46 PM    


বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি পরিবর্তনে ‘তিন দিনই’ যথেষ্ট বলে মন্তব্য করে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আমরা পরিষ্কারভাবে বলে দিয়েছি—এভাবে শেখ হাসিনার অধীনে কোনো নির্বাচন হতে পারে না। আমরা বলে দিয়েছি সরকারকে পদত্যাগ করতে হবে। সংসদকে বিলুপ্ত করতে হবে। নির্বাচন নিয়ে আমাদের কোনো ভাবনা নেই, ভাবনা একটাই এ সরকারকে পদত্যাগ করতে হবে। আর এছাড়া বাংলাদেশের কোনও মুক্তি নেই। আওয়ামী লীগের পদলেহিত দলগুলো ছাড়া দেশের আর কোনও দল বলছে না—এই সরকারের অধীনে নির্বাচন সুষ্ঠু হবে। 

বুধবার (১১ অক্টোবর) দুপুরে বিএনপি চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।  সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, আব্দুল মঈন খান, আমির খসরু মাহমুদ চৌধুরী প্রমুখ।

মির্জা ফখরুল বলেন, সরকার দেশকে সাংঘর্ষিক অবস্থার দিকে নিয়ে যাচ্ছে, সরকারের লক্ষ্যটাই হচ্ছে একটা সাংঘর্ষিক অবস্থা সৃষ্টি করে আবার সেই আগের ১৪ এবং ১৮ সালের মতন নির্বাচন করা। একতরফা ভোটার ছাড়া কোনও ভোটার থাকবে না। আর এভাবে নির্বাচন করে দেখিয়ে দেবে যে নির্বাচন হয়েছে। এটা এবার আর সম্ভব হবে না।  বর্তমানে সকল প্রাক নির্বাচনি পর্যবেক্ষকরা দেশে আছেন তারা আগামী নির্বাচনের পর্যবেক্ষক পাঠাবে কি পাঠাবে না সে বিষয়ে কথা বলছেন। দেশে নির্বাচনি কোনো পরিবেশ পরিস্থিতি আছে কিনা সেটা দেখার জন্য তারা এসেছেন। আমাদের খসরু সাহেব তাদেরকে পরিষ্কারভাবে বলে দিয়েছেন নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা দেওয়া ছাড়া, এ অবস্থায় দেশে কোনও নির্বাচন হতে পারে না। 

তিনি আরো বলেন, বিএনপি নির্বাচনের বিষয়ে সংলাপের পথ বন্ধ করে দিয়েছে’, এটা যে কত বড় মিথ্যা কথা তা সবাই জানে। আমরা বরাবরই বলে আসছি একটা বিষয়ে আলোচনা হতে পারে এছাড়া আর কোনও আলোচনা হবে না। আর সেটা হচ্ছে নির্বাচনকালীন সরকারের বিষয়ে অর্থাৎ তত্ত্বাবধায়ক সরকারের বিষয় বা নিরপেক্ষ সরকারের মাধ্যমে নির্বাচনের বিষয় ছাড়া আর কোনও বিষয়ে আলোচনা হবে না। তবে আমরা কিন্তু নির্বাচনকালীন সরকার বুঝাচ্ছি না। নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের কথা আমরা বলছি। নির্বাচনকালীন সরকার বলে কি আমরা আওয়ামী লীগকে ডেকে আনবো নাকি আবার। আওয়ামী লীগ সরকার যদি ঘোষণা দেয় নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের বিষয়ে তারা আলাপ করবে তাহলে আমরা তাদের সঙ্গে সংলাপে বসবো।