| |
               

মূল পাতা জাতীয় আজ বাংলাদেশের জনগণের জন্য অত্যন্ত গর্বের দিন : প্রধানমন্ত্রী


ফাইল ছবি

আজ বাংলাদেশের জনগণের জন্য অত্যন্ত গর্বের দিন : প্রধানমন্ত্রী


রহমত নিউজ     05 October, 2023     05:05 PM    


পারমাণবিক জ্বালানি গ্রহণের মধ্য দিয়ে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র সফল পরিণতি লাভ করেছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আজ বাংলাদেশের জনগণের জন্য অত্যন্ত গর্বের দিন এবং আনন্দের দিন।

বৃহস্পতিবার (০৫ অক্টোবর) পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে পারমাণবিক জ্বালানি হস্তান্তর অনুষ্ঠানে তিনি এ বলেন। গণভবন থেকে ভার্চ্যুয়ালি এ অনুষ্ঠানে বক্তব্য দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে ক্রেমলিন থেকে ভার্চ্যুয়ালি সংযুক্ত হন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লামিদির পুতিন।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের জনগণের জন্য আজ গর্বের দিন এবং আনন্দের দিন। আমরা নিউক্লিয়ার যুগে প্রবেশ করছি। সরকারের নিরলস প্রচেষ্টায় পারমাণবিক জ্বালানি গ্রহণের মধ্য দিয়ে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র আজ সফল পরিণতি লাভ করছে।

তিনি বলেন, ২০০৮ সালে সরকার গঠন করেই আমরা প্রকল্পটি হাতে নিই। রাশিয়ার সহযোগিতায় আমরা সেই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র তৈরি করেছি। পারমাণবিক শক্তি আমরা শান্তিরক্ষায় ব্যবহার করব।

শেখ হাসিনা বলেন, পারমাণবিক বিদ্যুৎ উৎপাদনকারী দেশের কাতারে শামিল হলো বাংলাদেশ এবং বিশ্বের ঐতিহ্যবাহী নিউক্লিয়ার ক্লাবের কার্যকর সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হলো। অচিরেই রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র থেকে জাতীয় গ্রিডে বিদ্যুৎ যোগ হবে।