| |
               

মূল পাতা সারাদেশ রাজধানী ‘নদীগুলো সরকারের অকার্যকর যন্ত্রের কারণে দখল-দূষণে জর্জরতি’


‘নদীগুলো সরকারের অকার্যকর যন্ত্রের কারণে দখল-দূষণে জর্জরতি’


রহমত নিউজ ডেস্ক     23 September, 2023     11:20 AM    


দ্রুত সংজ্ঞা জটিলতা কাটিয়ে যে নদীগুলো বেঁচে আছে সেগুলোকে সঠিকভাবে সংরক্ষণ করা এবং দখল ও দূষণ হওয়া নদীগুলোকে উদ্ধারে জোরালো দাবি জানিয়ে বাংলাদেশ পরিবেশ আন্দোলন-বাপার সভাপতি নুর মোহাম্মদ তালুকদার বলেছেন, নদী পরিবেশের অবিচ্ছিন্ন অঙ্গ। নদীর সংজ্ঞা জটিলতায় পড়ে দেশের বেশির ভাগ নদীই আজ ধংস। ঢাকার চারপাশের নদীগুলো সরকারের অকার্যকর যন্ত্রের কারণে দখল-দূষণে জর্জরতি। সরকারের সদিচ্ছা ও একটি কঠিন পদক্ষেপের মাধ্যমে দেশের নদীগুলো রক্ষা করা সম্ভব। পাশাপাশি নদীগুলোকে মাছ চাষ উপযোগী করার আহ্বান জানিয়েছেন তিনি।

শুক্রবার (২২ সেপ্টেম্বর) বিশ্ব নদী দিবস-২০২৩ উদযাপন উপলক্ষে বাপা’র উদ্যোগে আয়োজিত র্যালি, বুড়িগঙ্গা নদীর বর্তমান অবস্থা সরজমিনে পরিদর্শন কর্মসূচিতে তিনি এসব কথা বলেন। বাপার সভাপতি অধ্যাপক নুর মোহাম্মদ তালুকদারের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আলমগীর কবিরের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন, বাপার সহ-সভাপতি যথাক্রমে মহিদুল হক খান, অধ্যাপক এম শহীদুল ইসলাম ও স্থপতি ইকবাল হাবিব, বাপা যুগ্ম সম্পাদক আমিনুর রসুল, যুগ্ম সম্পাদক ও গ্রীন ভয়েসের সহ-সমন্বয়ক হুমায়ুন কবির সুমন এবং বাপা’র নির্বাহী সদস্য জাভেদ জাহান।

এর আগে অনুষ্ঠানটি সকাল ১০টায় বাহাদুর শাহ পার্কে সংক্ষিপ্ত বক্তব্যের মধ্য দিয়ে শুরু করে সকাল সাড়ে ১০টায় একটি র্যালি সদরঘাট লঞ্চ টার্মিনাল পর্যন্ত আসে। এরপর সদরঘাট থেকে নৌকাযোগে বুড়িগঙ্গা নদী সরজমিনে পরিদর্শন করে এবং বসিলা ব্রিজে কর্মসূচি শেষ হয়।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: ঢাকা ঢাকা