| |
               

মূল পাতা জাতীয় বাংলাদেশ পুলিশি রাষ্ট্রে পরিণত হয়েছে : বিএসপিপি


বাংলাদেশ পুলিশি রাষ্ট্রে পরিণত হয়েছে : বিএসপিপি


রহমত নিউজ ডেস্ক     13 September, 2023     12:16 PM    


সরকার আইনের শাসন নির্বাসনে দিয়ে দেশকে পুলিশি রাষ্ট্রে পরিণত করেছে বলে অভিযোগ করেছে বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদ (বিএসপিপি)। তাদের অভিযোগ, মানুষের নিরাপত্তার দায়িত্ব পুলিশের হাতে থাকলেও এখন তাদের হাতেই মানুষের জীবন অনিরাপদ। রাষ্ট্রীয় এ বাহিনীকে সরকারদলীয় বাহিনীতে পরিণত করা হয়েছে। এতে ঢাকার একটি আদালতে আইনজীবীদের শান্তিপূর্ণ পদযাত্রায় পুলিশি হামলার ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। হামলাকারী পুলিশ সদস্যদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান তাঁরা।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) বিএসপিপির আহ্বায়ক অধ্যাপক এ জেড এম জাহিদ হোসেন ও সদস্যসচিব কাদের গনি চৌধুরী সই করা বিবৃতিতে তারা এসব অভিযোগ করেন। এর আগে, মঙ্গলবার দুপুরে ঢাকার জজকোর্ট এলাকায় বিএনপিপন্থী আইনজীবীদের পুলিশ লাঠিপেটার ঘটনার পর এ বিবৃতি দেওয়া হয়। বিএনপিপন্থী আইনজীবীদের দাবি, পুলিশের লাঠিপেটায় ২০ থেকে ৩০ জন আইনজীবী আহত হয়েছেন। তাঁদের ঢাকা আইনজীবী সমিতিতে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।

তবে কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহীনুর রহমান দাবি করেন, ইউনাইটেড ল ইয়ার্স ফ্রন্টের ব্যানারে বিএনপিপন্থী আইনজীবীরা মিছিল নিয়ে মূল সড়ক অবরোধের চেষ্টা করেন। তাঁরা যেন আদালত প্রাঙ্গণে সমাবেশ করেন সে জন্য পুলিশের পক্ষ থেকে বারবার অনুরোধ জানানো হয়। কিন্তু তাঁরা তা না করে পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছোড়েন। পুলিশ আত্মরক্ষার্থে ধাওয়া দেয়।

বিএনপিপন্থী আইনজীবীদের ছোড়া ইটের আঘাতে পুলিশের চারজন সদস্য আহত হন। বিএনপিপন্থী আইনজীবীদের পুলিশ লাঠিপেটা করেনি।