| |
               

মূল পাতা আন্তর্জাতিক ‘বায়ুদূষণের শীর্ষে জেরুজালেম, ঢাকার অবস্থান নবম’


‘বায়ুদূষণের শীর্ষে জেরুজালেম, ঢাকার অবস্থান নবম’


রহমত নিউজ ডেস্ক     13 September, 2023     10:05 AM    


বায়ুদূষণের শীর্ষে উঠে এসেছে ইসরাইলের জেরুজালেম। তবে দূষণ মাত্রার দিক থেকে রাজধানী ঢাকার অবস্থান নবম। ঢাকার দূষণমাত্রার স্কোর হচ্ছে ১১৯ অর্থাৎ বিশেষ করে যাদের অ্যাজমা, ফুসফুসজনিত কোনো রোগ আছে তাদের জন্য।

বুধবার (১৩ সেপ্টেম্বর) সকাল ৯টা ৫ মিনিটে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে এ তথ্য জানা গেছে।

তালিকার শীর্ষে অবস্থান করা জেরুজালেমের বায়ুর মানের স্কোর হচ্ছে ৩০৪ অর্থাৎ সেখানকার বায়ু দুর্যোগপূর্ণ অবস্থায় রয়েছে। দ্বিতীয় অবস্থানে রয়েছে কাতারের দোহা। শহরটির স্কোর হচ্ছে ১৭০ অর্থাৎ সেখানকার বায়ুর মানও অস্বাস্থ্যকর। সূচকে তৃতীয় অবস্থানে রয়েছে ইন্দোনেশিয়ার জাকার্তা এবং শহরটির স্কোর হচ্ছে ১৫৭। এর অর্থ দাঁড়ায় সেখানকার বায়ুর মানও অস্বাস্থ্যকর। দূষণের তালিকায় ঢাকার অবস্থান নবম।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।