| |
               

মূল পাতা জাতীয় চীনের সঙ্গে সাড়ে ১৫ হাজার মিলিয়ন ডলার বাণিজ্য ঘাটতি : বাণিজ্যমন্ত্রী


চীনের সঙ্গে সাড়ে ১৫ হাজার মিলিয়ন ডলার বাণিজ্য ঘাটতি : বাণিজ্যমন্ত্রী


রহমত নিউজ ডেস্ক     13 September, 2023     09:31 AM    


বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, চীনের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি সাড়ে ১৫ হাজার মিলিয়ন ডলার। এছাড়া ভারতের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি ৭ হাজার মিলিয়ন ডলার। সার্কভুক্ত দেশগুলোর মধ্যে ভারতের সাথেই সবচেয়ে বেশি বাণিজ্য ঘাটতি রয়েছে বাংলাদেশের। সার্কভুক্ত দেশের সঙ্গে বাংলাদেশের মোট বাণিজ্য ঘাটতি ২৩ হাজার মিলিয়ন ডলার।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) জাতীয় সংসদে ঢাকা-২০ আসনের সংসদ সদস্য বেনজীর আহমদের প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান। দ্রব্যমূল্য নিয়ে প্রশ্ন করেন গণফোরামের সংসদ সদস্য মোকাব্বির খান ও সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য আদিবা আনজুম মিতা।

বাণিজ্যমন্ত্রী জানান, বাজারে অস্থিতিশীল পরিস্থিতি যেন সৃষ্টি না হয় সেজন্য বাণিজ্য মন্ত্রণালয় এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর নিয়মিত মনিটরিং করছে। বাজারে সরবরাহ নিরবচ্ছিন্ন রাখতে আমদানি বাধাসমূহ দূর করা, শুল্ক হার হ্রাস, গ্যাস-বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রাখা, বন্দরে দ্রুত খালাস নিশ্চিত করা, এলসি অনুযায়ী পণ্য আমদানি তদারকি করাসহ সম্ভাব্য সকল ব্যবস্থা নেওয়া হয়েছে। চিনি ও ভোজ্যতেলের উপর আরোপকৃত শুল্ক হার অধিকতর যৌক্তিক করার জন্য জাতীয় রাজস্ব বোর্ডকে অনুরোধ করা হয়েছে। নিত্যপ্রয়োজনীয় পরিবহনে যেন রাস্তাঘাটে প্রতিবন্ধকতা সৃষ্টি না হয় সেজন্য জননিরাপত্তা বিভাগকে জানানো হয়েছে, পোল্ট্রি বাজারে অনিয়ম বা মনোপলি রয়েছে কী না- সে বিষয়ে পরীক্ষার জন্য বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনকে অনুরোধ জানানো হয়েছে। আন্তর্জাতিক বাজার মূল্যের সঙ্গে সামঞ্জস্য রেখে সময়ে সময়ে ভোজ্যতেল ও চিনির স্থানীয় বাজার মূল্য সমন্বয় করা হয়।

তিনি আরো বলেন, ২০২২-২৩ অর্থবছরে ভারত, চীন ও পাকিস্তানসহ সার্কভুক্ত দেশসমূহের সঙ্গে বাণিজ্য ঘাটতির পরিমাণ ২৩ হাজার ৭৭ দশমিক ২৯ মিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে ভারতের সঙ্গে সর্বোচ্চ ৭ হাজার ১৬০ দশমিক ৮১ মিলিয়ন ডলারের বাণিজ্য ঘাটতি রয়েছে। পাকিস্তানের সঙ্গে ঘাটতি ৪৬৬ দশমিক ৩৩ মিলিয়ন ডলার। ভুটানের সঙ্গে ১৪ দশমিক ২৯ এবং আফগানিস্তানের সঙ্গে ১ দশমিক ৪৯ মিলিয়ন ডলার ঘাটতি রয়েছে। বাণিজ্য উদ্বৃত্ত আছে নেপাল, শ্রীলঙ্কা ও মালদ্বীপের সঙ্গে। চীনের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি ১৫ হাজার ৪৮৮ দশমিক ৮৪ মিলিয়ন ডলার।

লক্ষ্মীপুর-১ আসনের সংসদ সদস্য আনোয়ার হোসেন খানের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, পরিবহন ব্যয় বৃদ্ধি, ডলারের মূল্য বৃদ্ধি ও চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে আমদানি নির্ভর নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বৃদ্ধি পেয়েছে। যার প্রভাব গরম মসলাসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যের উপর পরিলক্ষিত হচ্ছে।