| |
               

মূল পাতা আন্তর্জাতিক নাইজার থেকে ফরাসি সেনাদের বিদায় কামনা করে গণদোয়া অনুষ্ঠিত


নাইজার থেকে ফরাসি সেনাদের বিদায় কামনা করে গণদোয়া অনুষ্ঠিত


আন্তর্জাতিক ডেস্ক     09 September, 2023     01:17 PM    


নাইজারের রাজধানী নিয়ামিতে ফরাসি সেনাঘাঁটির বাইরে দেশটির হাজার হাজার মুসলিম নাগরিক এসব উপনিবেশবাদী সেনাকে বিদায় কামনা করে আল্লাহর কাছে দোয়া করেছেন। গতকাল (শুক্রবার) জুমার নামাজের পর তারা  সম্মিলিতভাবে এ দোয়া করেন।

এসব মুসল্লি গত জুলাই মাসে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ফরাসি-পন্থি প্রেসিডেন্ট মোহাম্মাদ বাজুমকে ক্ষমতাচ্যুত করে দেশটির নিয়ন্ত্রণ গ্রহণকারী সামরিক সরকারের কল্যাণ কামনা করেও দোয়া করেন।

জুলাই মাসে নাইজারে সামরিক অভ্যুত্থানের পর থেকে দেশটির সঙ্গে ফ্রান্সের সম্পর্কের অবনতি হতে থাকে। ফ্রান্স ওই অভ্যুত্থানকে স্বীকৃতি দেয়নি বরং ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট বাজুমকে পুনর্বহাল করার দাবি জানিয়ে আসছে।

গত মাসে নাইজারের সামরিক শাসকরা দেশটিতে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত সিলভেইন ইত্তে’কে দেশটিতে অনাকাঙ্ক্ষিত ঘোষণা করে তাকে নাইজার ত্যাগ করতে সময় বেধে দেন।  তবে ফরাসি রাষ্ট্রদূত এখনও জোর করে দেশটিতে অবস্থান করছেন।

শুক্রবারের দোয়ায় নাইজারের মুসলিম নাগরিকরা বলেন, “হে আল্লাহ! আমরা স্বাধীন-সার্বভৌম নাইজারের নাগরিকরা তোমার কাছে ফরিয়াদ জানাচ্ছি, তুমি ফরাসি রাষ্ট্রদূত ও ফ্রান্সের সন্ত্রাসী সেনাদের আমাদের দেশ থেকে বিদায় করো।র  ”

নিয়ামির অধিবাসী ইদ্রিসা আরজুমা এ সম্পর্কে বলেন, ৬৩ বছর যুদ্ধের পর আমরা এখন উপনিবেশবাদী ফরাসি সেনাদের বিদায় করে দেশের সার্বভৌমত্ব প্রতিষ্ঠা করার জন্য যেকোনো ত্যাগ স্বীকার করতে প্রস্তুত রয়েছি।

নাইজারে ফ্রান্সের ১,৫০০ সেনা মোতায়েন রয়েছে। দেশটির সামরিক সরকারের আহ্বান সত্ত্বেও এদের ফেরত নিতে অস্বীকৃতি জানিয়েছে প্যারিস। গত সোমবার সামরিক সরকারের প্রধানমন্ত্রী আলী মহামান জেইন বলেন, তার দেশ থেকে অবিলম্বে ফরাসি সেনা প্রত্যাহারের জন্য প্যারিসের সঙ্গে যোগাযোগ অব্যাহত রয়েছে।

-পার্সটুডে