| |
               

মূল পাতা জাতীয় নির্বাচন কমিশন নির্বাচন অবাধ ও শান্তিপূর্ণ হলেই হবে না, গ্রহণযোগ্যও হতে হবে: সিইসি


ফাইল ছবি

নির্বাচন অবাধ ও শান্তিপূর্ণ হলেই হবে না, গ্রহণযোগ্যও হতে হবে: সিইসি


রহমত নিউজ     02 September, 2023     04:03 PM    


প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, নির্বাচন অবাধ ও শান্তিপূর্ণ হলেই হবে না, গ্রহণযোগ্যও হতে হবে। যেখানে জনগণ তাদের ভোটাধিকার সত্যিকার অর্থে স্বাধীনভাবে প্রয়োগ করতে পারবে, সেই নির্বাচনটা প্রকৃত অর্থে নির্বাচন।

শনিবার (২ সেপ্টেম্বর) সকালে নির্বাচন কমিশনের প্রশিক্ষণ ইনস্টিটিউটে আগামী জাতীয় সংসদ নির্বাচনের সাথে সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন সিইসি। 

কাজী হাবিবুল আউয়াল, আমরা যদি সুন্দরভাবে একটি অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচন আয়োজন করতে পারি; এর সঙ্গে আরও কতগুলো বিশেষণ যুক্ত হয়েছে, সেটি হলো—অংশগ্রহণমূলক, গ্রহণযোগ্য। এটি গ্রহণযোগ্য হতে হবে। এটি একটি বড় জিনিস। এটা পরিমাপ করার কোনো যন্ত্র আমাদের হাতে নেই। তারপরও জনগণের যে দৃষ্টিভঙ্গি তৈরি হয় নির্বাচনের পরে; নির্বাচনের শুদ্ধতা ও সিদ্ধতার প্রশ্নে, ওটার ওপর জনগণের দৃষ্টিভঙ্গি তৈরি হয়। এটাও কিন্তু অত্যন্ত গুরুত্বপূর্ণ।

অনুষ্ঠানে নির্বাচন কমিশনার আনিছুর রহমান জানান, আগামী জানুয়ারির প্রথম সপ্তাহে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন হবে। তবে এখনও তারিখ ঠিক হয়নি। 

জানা গেছে, আগামী সংসদ নির্বাচনের জন্য বিভিন্ন পর্যায়ের ৯ লাখের বেশি কর্মকর্তা-কর্মচারী দায়িত্ব পালন করবেন। ধাপে ধাপে তাদের প্রশিক্ষণ দেবে নির্বাচন কমিশন।