| |
               

মূল পাতা জাতীয় তরুণদের কর্মসংস্থানে বাংলাদেশকে ৩৩ হাজার কোটি টাকা দেবে বিশ্বব্যাংক


তরুণদের কর্মসংস্থানে বাংলাদেশকে ৩৩ হাজার কোটি টাকা দেবে বিশ্বব্যাংক


রহমত নিউজ     28 August, 2023     10:34 AM    


অর্থনৈতিকভাবে বিচ্ছিন্ন গ্রামীণ তরুণ-যুবকদের কর্মসংস্থান তৈরিতে বাংলাদেশকে ৩০ কোটি ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক, যা স্থানীয় মুদ্রায় প্রায় ৩ হাজার ৩০০ কোটি টাকা। এই অর্থ দিয়ে সারা দেশে প্রায় ৯ লাখ তরুণের উদ্যোক্তা তথা আত্মনির্ভরশীল হওয়ার জন্য প্রয়োজনীয় দক্ষতা ও বিকল্প শিক্ষার ব্যবস্থা করা হবে। এর মধ্যে ৬০ শতাংশই হবেন নারী। বিশ্বব্যাংকের ‘ইকোনমিক এক্সিলারেশন অ্যান্ড রেজিলিয়েন্স ফর নিট’ প্রকল্পের আওতায় এই ঋণ ব্যবহার করা হবে।

রবিবার (২৭ আগস্ট) রাজধানীর শেরেবাংলা নগরের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সম্মেলনকক্ষে একটি চুক্তি সই হয়েছে। ইআরডি সচিব শরিফা খান ও বাংলাদেশে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদুলায়ে সেক চুক্তিতে সই করেন।

বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। বিশ্বব্যাংকের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিক্ষা ও কর্মসংস্থান বা প্রশিক্ষণের আওতায় নেই, এমন ধরনের গ্রামীণ যুবাদের দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ, বিকল্প শিক্ষা, কর্মসংস্থান এবং উদ্যোক্তাদের সহায়তা প্রদানে তারা এ ঋণ দিচ্ছে। এ প্রকল্পের মাধ্যমে বিভিন্ন প্রশিক্ষণকেন্দ্র স্থাপন এবং বাজার চাহিদানির্ভর বিভিন্ন অনলাইন ও অফলাইন ব্যবসার ওপর প্রশিক্ষণ কোর্স পরিচালনা করা হবে। এ ছাড়া মাধ্যমিক বিদ্যালয় থেকে ঝরে পড়া শিক্ষার্থীদের বৃত্তি প্রদানের মাধ্যমে মাধ্যমিক শিক্ষা সম্পূর্ণ করতেও সহায়তা করবে সংস্থাটি।

বাংলাদেশে বিশ্বব্যাংকের প্রধান আবদুলায়ে সেক বলেন, তরুণেরাই যেকোনো দেশের ভবিষ্যৎ। একটি দক্ষ ও প্রতিযোগিতামূলক কর্মিবাহিনী তৈরি করা বাংলাদেশের উন্নয়নের জন্য অন্যতম অগ্রাধিকারের বিষয়। এ প্রকল্প এ দেশের যুবাদের দক্ষতা উন্নয়ন, শিক্ষার ধারাবাহিকতা রক্ষা ও কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি করবে। পাশাপাশি একটি প্রতিযোগিতামূলক কর্মিবাহিনী গড়ে তুলতে সহায়ক হবে।

ইআরডি সচিব শরিফা খান বলেন, সরকার যুবাদের, বিশেষ করে নারী ও সুবিধাবঞ্চিতদের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে অর্থনৈতিক কাজে সম্পৃক্ত করার বিষয়ে উচ্চ অগ্রাধিকার দিয়ে আসছে। বিশ্বব্যাংকের অর্থায়নে পরিচালিত এ প্রকল্প গ্রামীণ জনগোষ্ঠীর অর্থনৈতিক সম্পৃক্ততা বৃদ্ধির মাধ্যমে সরকারের লক্ষ্য বাস্তবায়নে সহায়ক ভূমিকা পালন করবে।