| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব আফগানিস্তানে এক বছরে প্রায় ৪৩ হাজার মাদকসেবীর পুনর্বাসন, গ্রেফতার ৫৯১৯


আফগানিস্তানে এক বছরে প্রায় ৪৩ হাজার মাদকসেবীর পুনর্বাসন, গ্রেফতার ৫৯১৯


এম হোসাইন     04 August, 2023     12:57 PM    


গত এক বছরে ৪২ হাজার ৮৮৮ জন মাদকাসক্ত ব্যক্তিকে চিকিৎসাসেবা দিয়ে পুনর্বাসন করেছে আফগানিস্তান। এছাড়া এই সময়ের মধ্যে ২ হাজার ২৮২ টন মাদক ও মাদকজাতীয় দ্রব্য আটক, মাদক ও নিষিদ্ধ দ্রব্যে উৎপাদন, প্রক্রিয়াজাতকারী ৬৪৪ টি কারখানা বন্ধ, মাদকের সাথে সম্পর্কিত অপরাধের ঘটনায় ৫ হাজার ৯১৯ জনকে গ্রেফতার এবং ১১ হাজার ২৫৩ হেক্টর জমি পপি চাষমুক্ত করা হয়েছে। 

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন মাদকবিরোধী বিভাগের (Anti-narcotics Department) তৎপরতায় এসব অগ্রগতি অর্জন হয়েছে। মাদকবিরোধী তৎপরতা সংশ্লিষ্ট কাজে ১ হাজার ৩৯১ জনকে কারিগরি প্রশিক্ষণ দেয়া হয়।

আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মূখপাত্র আব্দুল মতিন ক্বানী বৃহস্পতিবার (০৩ আগস্ট) গণমাধ্যমের সামনে মন্ত্রণালয়ের বাৎসরিক জবাবদিহিতা প্রতিবেদনে এসব তথ্য-উপাত্ত উপস্থাপন করেন। আফগানিস্তানে তালেবান সরকার ক্ষমতায় আসার পর প্রতি বছরই সব মন্ত্রণালয় তাদের বাৎসরিক কার্যক্রম গণমাধ্যমের সামনে তুলে ধরে। বিগত সময়েও এই সময়ে সব মন্ত্রণালয়ের কার্যক্রম ও অগ্রগতি গণমাধ্যমের সামনে উপস্থাপন করা হয়েছিল।

মাদকাসক্ত পুনর্বাসন কেন্দ্র, আফগানিস্তান। ছবি: টুইটার (এক্স)
মাদকাসক্ত পুনর্বাসন কেন্দ্র, আফগানিস্তান। ছবি: টুইটার (এক্স)

টানা দ্বিতীয়বারের মতো উপস্থাপিত এই প্রতিবেদনে আরও বলা হয়, বিগত বছরে ১১ হাজার ৬৪০ টি হালকা ও ভারী অস্ত্র আটক, ১ হাজার ১৭০ টি  আইইডি ও হ্যান্ড গ্রেনেড উদ্ধার ও বাজেয়াপ্ত করা হয়েছে। একই সময়ের মধ্যে সারাদেশে ১২ হাজার ২৮৩ টি অপরাধমূলক ঘটনা ঘটেছে যার মধ্যে পুলিশ ৯ হাজার ৭৭৪ টি ঘটনার নিষ্পত্তি করেছে এবং ২ হাজার ৫০৯ ঘটনার তদন্তাধীন রয়েছে। এসব ঘটনায় ১৭ হাজার ২১৭ জন সন্দেহভাজন অপরাধীকে গ্রেফতার করা হয়েছে এবং ১১ হাজার ৯৫ জন সন্দেহভাজন অপরাধীর বিরুদ্ধে পুলিশ অভিযোগ দায়ের করেছে।

আব্দুল মতিন কানী আরও জানান, গত ২১ মাসে সারাদেশে ২০ হাজার ৩৩২ টি ফৌজদারি মামলা নথিভুক্ত করা হয়েছে। যা দুই বছর আগে বিগত সরকারের আমলে একই পরিমাণ সময়সীমায় নথিভুক্ত হওয়া ২৯ হাজার ৬৬৯ টির তুলনায় অনেক কম বলে উল্লেখ করেন তিনি।

প্রতিবেদনে আরও বলা হয়, গত এক বছরে পুলিশ ১৬০ টি অপহরণ মামলা দায়ের করেছে। অপহরণকারীদের বিরুদ্ধে ২০০ টি অভিযান চালিয়ে ১৯০ জনকে গ্রেফতার করেছে। এসব অভিযানে ১৩ জন অপহরণকারী নিহত হয়েছে এবং ৪৪ জন অপহৃতকে উদ্ধার করা হয়েছে।