| |
               

মূল পাতা রাজনীতি সোমবার সারাদেশে সমাবেশ করবে বিএনপি


সোমবার সারাদেশে সমাবেশ করবে বিএনপি


রহমত নিউজ     29 July, 2023     07:56 PM    


আজকের শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচিতে হামলা ও গ্রেফতারের প্রতিবাদে আগামী ৩১ জুলাই (সোমবার) সারাদেশের সব জেলা ও মহানগরে সমাবেশ কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি। 

শনিবার (২৯ জুলাই) সন্ধ্যায় গুলশান বিএনপির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে কর্মসূচির ঘোষণা দেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, যুগ্ম মহাসচিব হাবিবউন নবী খান সোহেল, মিডিয়া সেলের আহ্বায়ক জহির উদ্দিন স্বপন, সদস্য সচিব শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি প্রমুখ।

মির্জা ফখরুল বলেন, আমরা আগামীকাল রোববার (৩০ জুলাই) কর্মসূচি ঘোষণা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম। কিন্তু জানতে পেরেছি- আগামীকাল আওয়ামী লীগ কর্মসূচি ঘোষণা দিয়েছে। তাদের মতো একইদিনে কর্মসূচি ঘোষণা দিয়ে সংঘাত চায় না আমরা। যার কারণে ৩১ জুলাই কর্মসূচি পালন করার ঘোষণা দিয়েছি। বাসে আগুন লাগানোর ঘটনাকে আওয়ামী লীগের সন্ত্রাসী ও এজেন্সির লোকেরা ঘটিয়েছে। এই বিষয়টি পুরো পরিকল্পিত। অনেকেই বলছেন যে, মার্কিন ভিসা নীতির কারণে নিজেদের রক্ষা করতে পুলিশ আপ্যায়ন করেছে। তা ছাড়া গয়েশ্বর চন্দ্র রায় রাজনীতির মধ্যেই গড়ে উঠেছেন। আর আমান উল্লাহ আমানের রাজনৈতিক পরিচয় দেওয়ার কিছু নেই। তাদের সবাই চেনেন। আসলে আন্দোলনকে রুখে দিতে গুণ্ডাবাহিনি ষড়যন্ত্র করছে।

এর আগে গতকাল শুক্রবার (২৮ জুলাই) মহাসমাবেশ থেকে শনিবার ঢাকার গুরুত্বপূর্ণ প্রবেশমুখে অবস্থান কর্মসূচি ঘোষণা করে বিএনপি। তবে রাতে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে জানানো হয়, কোনো দলকেই শনিবারের অবস্থান কর্মসূচি পালনের জন্য অনুমতি দেওয়া হয়নি।  বিএনপি কর্মসূচি ঘোষণার পর ঢাকার গুরুত্বপূর্ণ প্রবেশ মুখে শান্তি সমাবেশের ঘোষণা দেয় আওয়ামী লীগও। কিন্তু ডিএমপি থেকে অনুমতি না পাওয়ায় অবস্থান কর্মসূচি থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেয় ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। তবে প্রতিটি থানা ওয়ার্ড কার্যালয়ে নেতাকর্মীরা সতর্ক পাহারা দেবেন বলে জানানো হয়।

কাল সারাদেশে আওয়ামী লীগের বিক্ষোভ সমাবেশ

এদিকে রাজধানীতে বিএনপি-জামায়াতের নৈরাজ্য ও অগ্নিসন্ত্রাসের প্রতিবাদেবিএনপির আগুন সন্ত্রাসের বিরুদ্ধে আগামীকাল রবিবার সারাদেশে বিক্ষোভ সমাবেশ করবে আওয়ামী লীগ। দলের সব সহযোগী সংগঠনও একই কর্মসূচি পালন করবে। বিএনপির অগ্নিসন্ত্রাসের বিরুদ্ধে সারা দেশে সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত বিক্ষোভ কর্মসূচি পালন করা হবে। ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তর শাখার প্রতিটি থানায় বিক্ষোভ করা হবে।

শনিবার (২৯ জুলাই) বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দলের সাধারণ সম্পাদকের সঙ্গে আওয়ামী লীগের নেতৃবৃন্দ, ঢাকা মহানগরের অন্তর্গত দলীয় সংসদ সদস্যবৃন্দ, ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনসমূহের সভাপতি-সাধারণ সম্পাদকদের সাথে জরুরি যৌথসভায় এ কর্মসূচি ঘোষণা করেন বাংলাদেশ আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।