| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব ডেনমার্ক-সুইডেনে কুরআন অবমাননা: সৌদি মন্ত্রিসভায় নিন্দা


ডেনমার্ক-সুইডেনে কুরআন অবমাননা: সৌদি মন্ত্রিসভায় নিন্দা


মুসলিম বিশ্ব ডেস্ক     26 July, 2023     11:52 AM    


গত কয়েক সপ্তাহে ইউরোপের ডেনমার্ক ও সুইডেনে পবিত্র ধর্মীয়গ্রন্থ কোরআনের কপি পোড়ানোর ঘটনায় নিন্দার ঝড় বইছে আরব দুনিয়ায়। এসব ঘটনায় মঙ্গলবার সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে আনুষ্ঠানিকভাবে কঠোর নিন্দা জানানো হয়েছে। এ ধরনের ঘটনাকে আইন ও রীতিনীতির স্পষ্ট লঙ্ঘন বর্ণনা করে মন্ত্রিসভায় নিন্দা জানানো হয়েছে।

এদিকে মঙ্গলবারও মুসলমানদের পবিত্র ধর্মগ্রন্থ কোরআনের একটি কপি পোড়ানো হয়েছে ডেনমার্কে। রাজধানী কোপেনহেগেনে তুরস্ক ও মিসরের দূতাবাসের সামনে একদল উগ্র ইসলামবিদ্বেষী এ কাজ করে। জড়িত  ‘ড্যানিশ প্যাট্রিয়টস’ নামে একটি উগ্র মুসলিমবিদ্বেষী গোষ্ঠী। আগেও কোপেনহেগেনের ইরাকি দূতাবাসের সামনে কোরআন পুড়িয়েছিল তারা।

গত ২৮ জুন স্টকহোমে পবিত্র কোরআন অবমাননার একটি কর্মসূচি পালনের অনুমতি দেয় সুইডিশ সরকার। পরে বুধবার (২৮ জুন) ঈদুল আজহার দিনে ইরাক থেকে আসা অভিবাসী সলমন মোমিকা মসজিদের সামনে দাঁড়িয়ে কোরআন পোড়ান। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা পাশে দাঁড়িয়ে থাকলেও কোনও ব্যবস্থা নেয়নি। এসব ধারাবাহিক ঘটনায় আরব বিশ্বে সমালোচনার ঝড় বইছে। জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবিতে ইরাকসহ কয়েকটি দেশে বিক্ষোভে নামে সাধারণ মানুষ। প্রকাশ্যে ধর্ম অবমানার ঘটনায় নিন্দা জানিয়েছে ইইউ।