| |
               

মূল পাতা সারাদেশ আদায় না হলে ১ আগস্ট থেকে রাজশাহী–রংপুরে পেট্রলপাম্প ধর্মঘট


আদায় না হলে ১ আগস্ট থেকে রাজশাহী–রংপুরে পেট্রলপাম্প ধর্মঘট


রহমত নিউজ ডেস্ক     16 July, 2023     07:49 AM    


৩১ জুলাইয়ের মধ্যে ৩ দফা দাবি বাস্তবায়ন না হলে আগামী ১ আগস্ট থেকে রাজশাহী ও রংপুর বিভাগে জ্বালানি তেল উত্তোলন, পরিবহন ও পেট্রলপাম্প বন্ধ রেখে ধর্মঘট করা হবে ঘোষণা দিয়েছেন মালিকেরা। দাবিগুলো হলো- জ্বালানি তেল পরিবহনে ব্যবহৃত ট্যাংকলরির চলাচলের উপযোগিতা বা ইকোনমিক লাইফ ৫০ বছর নির্ধারণ; জ্বালানি তেল বিক্রির ওপর প্রচলিত কমিশন কমপক্ষে ৭ দশমিক ৫ শতাংশ করা ও জ্বালানি তেল ব্যবসায়ীরা কমিশন এজেন্ট হওয়ায় প্রতিশ্রুত সুস্পষ্ট গেজেট প্রকাশ করা।

শনিবার (১৫ জুলাই) দুপুরে বগুড়া শহরতলির বেতগাড়িতে বাংলাদেশ পেট্রোলিয়াম ডিলারস ডিস্ট্রিবিউটরস এজেন্টস অ্যান্ড পেট্রলপাম্প ওনার্স অ্যাসোসিয়েশনের রাজশাহী বিভাগীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব কথা জানানো হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনের বিভাগীয় কমিটির সিনিয়র সহসভাপতি আবদুল আওয়াল, রাজশাহী জেলা কমিটির সভাপতি মনিরুল ইসলাম, নির্বাহী সদস্য খায়রুল ইসলাম, আলী আকবর, রফিকুল ইসলাম প্রমুখ।

সংগঠনের সাধারণ সম্পাদক আবদুল জলিল বলেন, জ্বালানি তেল বিক্রির ওপর ডিলারদের কমিশন বাড়ানোর দাবি দীর্ঘদিনের। তবে বারবার প্রতিশ্রুতি দিলেও তা এখনো বাস্তবায়ন হয়নি। তেলের মূল্য দ্বিগুণ হওয়ার পরও একই হারে কমিশন দেওয়া হচ্ছে। অথচ তেল কেনায় ডিলার ও এজেন্টদের দ্বিগুণ বিনিয়োগ করতে হচ্ছে। একই সঙ্গে জিনিসপত্রের মূল্যের ঊর্ধ্বগতির ফলে কর্মচারীদের বেতন বাড়াতে হয়েছে। জ্বালানি পরিবহনকারী ট্যাংকলরির চলাচলের উপযোগিতা ২৫ বছর নির্ধারণ করা হয়েছে। ট্যাংকলরি রেজিস্ট্রেশনের জন্য স্বতন্ত্র (ঢ) সিরিজ নির্ধারণ করা আছে। ফলে ট্যাংকলরি জ্বালানি তেল পরিবহন ছাড়া অন্য কোনো পণ্য পরিবহন করে না। সপ্তাহে ট্যাংকলরিগুলো দুই থেকে তিন দিন জ্বালানি তেল পরিবহন করে। আর বাকি দিন বসে থাকে। ফলে ট্যাংকলরির চলাচলের উপযোগিতা ৫০ বছর নির্ধারণ করতে হবে। তাদের এই তিন দফা দাবি ৩১ জুলাইয়ের মধ্যে বাস্তবায়ন করা না হলে আগামী ১ আগস্ট থেকে অনির্দিষ্টকাল পর্যন্ত রাজশাহী-রংপুর তথা উত্তরাঞ্চলে জ্বালানি তেল উত্তোলন ও পরিবহনে বিরত থাকার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাংলাদেশ পেট্রোলিয়াম ডিলারস ডিস্ট্রিবিউটরস এজেন্টস অ্যান্ড পেট্রলপাম্প ওনার্স অ্যাসোসিয়েশন রাজশাহী বিভাগীয় কমিটির সভাপতি মিজানুর রহমান বলেন, ট্যাংকলরি একটি বিশেষায়িত পরিবহন। কোনোভাবেই একে বাস, ট্রাক বা কাভার্ড ভ্যানের সঙ্গে তুলনা করার সুযোগ নেই। সে ক্ষেত্রে সেবাধর্মী কাজে নিয়োজিত ট্যাংকলরি একটি বিশেষায়িত পরিবহন হিসেবে ট্যাংকলরির চলাচলের উপযোগিতা ৫০ বছর করতে হবে।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: রাজশাহী বগুড়া বগুড়া সদর