| |
               

মূল পাতা আন্তর্জাতিক মিয়ানমার সংকটের রাজনৈতিক সমাধানের আহ্বান আসিয়ান সভাপতির


মিয়ানমার সংকটের রাজনৈতিক সমাধানের আহ্বান আসিয়ান সভাপতির


আন্তর্জাতিক ডেস্ক     12 July, 2023     01:38 PM    


আসিয়ান সভাপতি ইন্দোনেশিয়া মিয়ানমার সংকটের একটি রাজনৈতিক সমাধানের আহ্বান জানিয়েছে। কারণ, ব্লকটি অভ্যুত্থান-বিধ্বস্ত দেশটির ব্যাপারে একটি ঐক্যবদ্ধ অবস্থান নেয়ার জন্য দ্বিতীয় দিনের আলোচনা শুরু করেছে।

দুই বছরেরও বেশি সময় আগে একটি সামরিক অভ্যুত্থানের মাধ্যমে অং সান সুচির সরকারকে ক্ষমতাচ্যুত করে ভিন্নমতের বিরুদ্ধে রক্তক্ষয়ী দমন অভিযান চালানোর পর থেকে মিয়ানমার মারাত্মক সহিংসতায় বিধ্বস্ত হয়েছে। ১০ সদস্যের অ্যাসোসিয়েশন অফ সাউথইস্ট এশিয়ান নেশনস দীর্ঘকাল ধরে একটি নিষ্ফল কথাবার্তার দোকান বলে সমালোচিত এবং এটি সংকট সমাধানের কূটনৈতিক প্রচেষ্টায় বিভক্ত হয়ে রয়েছে।

ইন্টোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদি জাকার্তায় আলোচনার দ্বিতীয় দিনে তার উদ্বোধনী বক্তব্যে আসিয়ান পররাষ্ট্রমন্ত্রীদের বলেছেন, ‘কেবল একটি রাজনৈতিক সমাধান একটি টেকসই শান্তির দিকে পরিচালিত করবে। মিয়ানমারে ক্রমাগত এবং ক্রমবর্ধমান সহিংসতা দেখে আমরা এখনও খুব উদ্বিগ্ন। আমরা দৃঢ়ভাবে সব স্টেকহোল্ডারকে সহিংসতার নিন্দা করার আহ্বান জানাই কারণ, এটি বিশ্বাস গড়ে তোলার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ।

ইন্দোনেশিয়ার শীর্ষ কূটনীতিক এই ব্লকের অবস্থান পুনর্ব্যক্ত করে বলেন, মিয়ানমারের যুদ্ধরত দলগুলোর মধ্যে সংলাপ পুনরায় শুরু করা এবং একটি আলোচনার মাধ্যমে রাজনৈতিক চুক্তিই হবে দুই বছরেরও বেশি সময়ের অশান্তি দূর করার একমাত্র উপায়।’

কিন্তু সহিংসতার অবসান এবং শান্তি আলোচনা পুনরায় শুরু করার আহ্বান জানিয়ে পাঁচ-দফা পরিকল্পনা শুরু করার জন্য আসিয়ান প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। কারণ, মিয়ানমারের জান্তা আন্তর্জাতিক সমালোচনা উপেক্ষা করছে এবং তার বিরোধীদের সাথে সমজোতার দাবি প্রত্যাখান করে আসছে।

দক্ষিণ-পূর্ব এশিয়ার একজন কূটনীতিক বলেছেন, মন্ত্রীরা এখনও আলোচনার দ্বিতীয় দিনে মিয়ানমারের বিষয়ে একটি যৌথ অবস্থানের কথা বলছিলেন কিন্তু বুধবার বৈঠকের শেষ নাগাদ ঘোষণাটি জারি করা হবে।

এএফপি’র একজন সাংবাদিকের দেখা যৌথ ইশতেহারের প্রাথমিক খসড়ায় মিয়ানমারের অংশ খালি রাখা হয়েছে।

আসিয়ান তার সরকারী উচ্চ-পর্যায়ের বৈঠকে মিয়ানমারের যোগদান থেকে বিরত রাখার ব্যাপারে একটি ঐক্যবদ্ধ সিদ্ধান্ত নেয়ার চেষ্টা করেছে, কিন্তু থাইল্যান্ড গত মাসে জান্তার পররাষ্ট্রমন্ত্রীকে বিতর্কিত ‘অনানুষ্ঠানিক আলোচনার’ জন্য আমন্ত্রণ জানিয়েছে যা ব্লকটিকে আরও বিভক্ত করেছে।

বুধবার,মারসুদি সেই বৈঠকের সমালোচনা করেন, যেখানে ইন্দোনেশিয়া যোগ দেয়নি। তিনি বলেন, ‘পাঁচ দফা ঐকমত্যের বাস্তবায়ন আসিয়ানের ফোকাস হওয়া উচিত।’ এবং ‘অন্য যে কোনো প্রচেষ্টা অবশ্যই পাঁচ দফা ঐকমত্য বাস্তবায়নে সমর্থন করবে।’


সূত্র : বাসস