| |
               

মূল পাতা আন্তর্জাতিক মস্কোর যেকোন হুমকি মোকাবেলায় ন্যাটো প্রস্তুত : ন্যটো প্রধান


মস্কোর যেকোন হুমকি মোকাবেলায় ন্যাটো প্রস্তুত : ন্যটো প্রধান


রহমত নিউজ ডেস্ক     29 June, 2023     06:06 PM    


ন্যাটো প্রধান জেন্স স্টলটেনবার্গ বলেছেন, ন্যাটো জোট ‘মস্কো বা মিনস্কের’ যেকোন হুমকির বিরুদ্ধে নিজেকে রক্ষায় প্রস্তুত রয়েছে। ন্যাটো আগামী সপ্তাহে লিথুনিয়ায় একটি গুরুত্বপূর্ণ শীর্ষ সম্মেলনে তাদের প্রতিরক্ষা ব্যবস্থা আরো শক্তিশালী করতে সম্মত হবে যাতে এ জোটের সকল সদস্যদের রক্ষা করা যায়, বিশেষ করে যেসব দেশ রাশিয়ার মিত্র দেশ বেলারুশ সীমান্তে রয়েছে।

মঙ্গলবার ওয়াগনারের বিদ্রোহী নেতা ইয়েভজেনি প্রিগোজিনের নির্বাসিত জীবনকে বেলারুশ স্বাগত জানানোর পর তিনি এমন মন্তব্য করেন। খবর এএফপি’র।

হেগে সাতটি দেশের নেতাদের সাথে নৈশভোজের পর জেন্স স্টলটেনবার্গ বলেন, ‘প্রিগোজিন বেলারুশে চলে গেছেন এবং সম্ভবত তার বাহিনীর কিছু সদস্য বেলারুশে অবস্থান করবে। এমন পরিস্থিতিতে এর পরিণতির ব্যাপারে একেবারে দ্রুততার সাথে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে। আমরা মস্কো এবং মিনস্কের কাছে একটি স্পষ্ট বার্তা পাঠিয়েছি যে ন্যাটো তাদের সকল মিত্র দেশ এবং অঞ্চলের প্রতি ইঞ্চি মাটি রক্ষায় প্রস্তুত রয়েছে। সুতরাং যেকোন সম্ভাব্য হুমকির বিরুদ্ধে মিত্রদের রক্ষার ক্ষেত্রে আমাদের সক্ষমতার ব্যাপারে মস্কো বা মিনস্কের ভুল বোঝার কোন অবকাশ নেই। এদিকে লিথুনিয়ার প্রেসিডেন্ট গিতানাস নৌসেদা ওয়াগনার যোদ্ধাদের বেলারুশে অবস্থান করার ঝুঁকি সম্পর্কে সতর্ক করেছেন।