| |
               

মূল পাতা রাজনীতি অন্যান্য তত্ত্বাবধায়ক সরকার বলে কোনো সরকার নেই : কাদের সিদ্দিকী


তত্ত্বাবধায়ক সরকার বলে কোনো সরকার নেই : কাদের সিদ্দিকী


রহমত নিউজ ডেস্ক     13 June, 2023     10:20 AM    


কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী বলেছেন, আমি সব সময় মানুষের পক্ষে বা ন্যায়সম্মত কারণের পক্ষে। তত্ত্বাবধায়ক সরকার বলে কোনো সরকার নেই। বাংলাদেশে হয়েছিল। এখন সংবিধানে নেই। জাতীয় পার্টির প্রয়াত চেয়ারম্যান সাবেক প্রেসিডেন্ট এইচ এম এরশাদকে বাধ্য করে তত্ত্বাবধায়ক সরকার করা হয়েছিল, রাজনীতিতে আন্দোলনের মাধ্যমে বাধ্য করতে পারলে সেখানে সবই আইন, আর না পারলে সবটাই বেআইনি। এখন দেখতে হবে, তত্ত্বাবধায়ক সরকার যদি অর্জন করতে পারে, দেশের মানুষ ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন করে, তাহলে তত্ত্বাবধায়ক হবে। আর না হলে আমার বোনের (শেখ হাসিনা) কোনো উপায় নেই যে তিনি তাঁর প্রধানমন্ত্রিত্ব ছাড়েন।

সোমবার (১২ জুন) দুপুরে টাঙ্গাইল শহরে নিজ বাসভবনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় তিনি এসব কথা বলেন। এ সময় কৃষক শ্রমিক জনতা লীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক হাবিবুর রহমান উপস্থিত ছিলেন।

সম্প্রতি ঘোষিত মার্কিন ভিসা নীতি নিয়ে কাদের সিদ্দিকী বলেন, এটা সব সময় থাকে। যেকোনো সরকার তার ইচ্ছেমতো ভিসা দেয়। আমাদের প্রতিবেশী ভারত, দুজনে দরখাস্ত করলে রোগীকে ভিসা দেয় আর তাঁর সঙ্গে যে থাকেন, তাঁকে হয়তো দেয় না। বাইরের লোকেরা যে আমাদের দেশে আসে, আমাদের এম্বাসিগুলো ওই একই কাজই করে। পরিস্থিতি স্বাভাবিক থাকলে এই ভিসা নীতি নিয়ে কোনো কথা থাকত না। ভিসা নিয়ে কথা আসছে রাজনীতির কারণে। আমি মনে করি, এই ভিসার যে কড়াকড়ি, তা জাতীয় নির্বাচনে যেন কেউ বাধা না দিতে পারেন, সেই কারণে। আর বাধা দিলে তাঁর ওপর ভিসা নিষেধাজ্ঞা জারি হবে। এটা আমাদের অপমান করা ছাড়া আর কিছু নয়। উত্তর কোরিয়া বলে একটি দেশ আছে। যার সঙ্গে বহু দেশের সম্পর্ক নেই। তবু তারা কিন্তু আছে। আমরা উত্তর কোরিয়া হতে চাই না, কিন্তু কারও পায়েও পড়তে চাই না। আমরা আমাদের মর্যাদা নিয়ে থাকতে চাই।