| |
               

মূল পাতা রাজনীতি অন্যান্য আওয়ামী লীগের পায়ের তলায় মাটি নেই : জোনায়েদ সাকি


আওয়ামী লীগের পায়ের তলায় মাটি নেই : জোনায়েদ সাকি


রহমত নিউজ ডেস্ক     06 June, 2023     08:20 PM    


গণসংহতি আন্দোলনের সমন্বয়ক জোনায়েদ সাকি বলেছেন, আওয়ামী লীগের পায়ের তলায় মাটি নেই। যত মাটিহীন হয়ে যাচ্ছে ততই তারা বেপরোয়া হয়ে উঠছে। এ কারণে আমাদের রোডমার্চের মত কর্মসূচিতেও তারা হামলা করছে। এ রকম ঘটনা ন্যাক্বারজনক। আমাদের সমাবেশের অধিকার, আমাদের কথা বলার অধিকার, আমাদের মত প্রকাশের স্বাধীনতা খর্ব হচ্ছে, রাজনৈতিক অধিকার খর্ব হচ্ছে। এখন আন্তর্জাতিক সমীকরণ বদলে গেছে। আমেরিকা আর শেখ হাসিনাকে সমর্থন দিচ্ছে না, এটা এখন পরিষ্কার। আদালতে গিয়ে মানুষ আর ন্যায় বিচার পায় না।

মঙ্গলবার (৬ জুন) দুপুর ১২টায় গণতন্ত্র মঞ্চের ঢাকা-দিনাজপুর রোডমার্চের অংশ হিসেবে বগুড়া কেন্দ্রীয় ঈদগাহ মাঠে এক সমাবেশে তিনি এসব কথা বলেন। এর আগে গতকাল বিকেলে শিবগঞ্জ উপজেলায় গণতন্ত্র মঞ্চের পথসভা শেষে বগুড়া শহরে ফেরার পথে রোডমার্চের গাড়িবহরে হামলার অভিযোগ তুলে বগুড়া প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে নিন্দা ও প্রতিবাদ জানায় গণতন্ত্র মঞ্চের নেতারা। এছাড়া বগুড়া শহরের আমজাদিয়া আবাসিক হোটেলে রাত্রী যাপনের জন্য এলে সেখানেও হামলা হয়েছে অভিযোগ করেন তারা। দুই দফা হামলায় ক্ষমতাসীন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাদের অভিযুক্ত করেন মঞ্চের নেতারা।

জোনায়েদ সাকি বলেন, সরকার ২০১৪ ও ২০১৮ সালের মতো রাষ্ট্র ক্ষমতা পকেটে ঢুকিয়ে আর ক্ষমতা দখল করতে পারবে না। জনগণ এবার যেভাবে জেগে উঠেছে, এই শক্তি মোকাবিলা করার ক্ষমতা সরকারের নেই। কোনোভাবেই এই সরকারের অধীনে আর সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। অন্তর্বর্তী সরকারের মাধ্যমে নির্বাচন হবে, তার জন্য আমাদের সংগ্রাম অব্যাহত থাকবে। আমার দেশের কৃষক-শ্রমিকের কোনো উন্নয়ন এই সরকারের সময়ে হয়নি, ফসলের সঠিক মূল্য কৃষক পায়নি। সাধারণ খেটে খাওয়া মানুষ আজ শ্রমের যথাযথ মূল্যায়ণ পাচ্ছে না। মানের দিক থেকে শিক্ষা ব্যবস্থা সরকার ধ্বংস করে দিয়েছে। শিক্ষার মান ঠিক থাকলে দেশ আজ অনেক উন্নত হতো। এতবড় একটা বাজেট হলো, অথচ শেষ বাজেটে শিক্ষার বাজেট আনুপাতিক হারে সবচেয়ে কম করে দেওয়া হয়েছে। উন্নয়নের বিভিন্ন কারখানা বানিয়ে রেখেছে। লুটপাট করে আত্মীয়স্বজনের পকেটে টাকা দেওয়া আর সেটা বিদেশে পাচার করা হচ্ছে শেখ হাসিনার উন্নয়ন।এ বিষয়ে

উল্লেখ্য, বর্তমান সরকারের পদত্যাগ, অন্তবর্তী সরকারের অধীনে নির্বাচন ও সংবিধান সংস্কারসহ ১৪ দফা দাবিতে ঢাকা থেকে দিনাজপুর অভিমুখে রোডমার্চ কর্মসূচির অংশ হিসেবে এ সমাবেশ করা হয়। এতে উপস্থিত ছিলেন জেএসডি বগুড়া জেলা শাখার সভাপতি মনিরুজ্জামান বাচ্চু, বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, জেএসডির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কামাল উদ্দিন পাটোয়ারী, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক হাসনাত কাইয়ূম, ভাসানী পরিষদের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা শেখ রফিকুল ইসলাম প্রমুখ।